Topic: তথ্যচিত্রের আর্কাইভ হতে যাচ্ছে

সম্প্রতি বাংলাদেশ ডকুমেন্টারি কাউন্সিল এদেশের তথ্যচিত্র সংক্রান্ত একটি আর্কাইভ তৈরির লক্ষ্যে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ এবং এর ডেটাবেজ প্রস্তুতের এর একটি উদ্যোগ গ্রহণ করেছে। জানা গেছে, এই আর্কাইভে থাকবে বিভিন্ন তথ্যচিত্র, এতদসংক্রান্ত তথ্য, কাহিনী সংক্ষেপ এবং কাহিনীকারের ছবিসহ সংক্ষিপ্ত পরিচিতি।

জানা গেছে, ইতোমধ্যেই তথ্যচিত্র সংগ্রহের কাজ শুরু করেছে বাংলাদেশ ডকুমেন্টারি কাউন্সিল। আর্কাইভ প্রসঙ্গে কাউন্সিলের সাধারণ সম্পাদক আনোয়ার চৌধুরী গ্লিটজকে বলেছেন, ‘তথ্যচিত্রের কাজ বাংলাদেশে ধীরে ধীরে জনপ্রিয় হলেও এখনও আমাদের কোন আর্কাইভ নেই।’

তিনি আরো বলেন, ‘তথ্যচিত্রের কোনো আর্কাইভ না থাকার কারণে বিভিন্ন প্রদর্শনীর সময়ে আমাদেরকে বেশ সমস্যার সম্মুখীন হতে হয়। এছাড়াও, নতুন যারা কাজ করতে চান তাদের জন্যও এমন একটি আর্কাইভ অত্যন্ত জরুরি।’

জানা গেছে, এই আর্কাইভের সমস্ত তথ্যই বাংলা এবং ইংরেজী এই দুই ভাষাতেই পাওয়া যাবে। এছাড়াও আর্কাইভে সংগৃহীত সব তথ্য সবাই অনলাইনে দেখতে পারবেন বলেই জানা গেছে। পরবর্তীতে তথ্যচিত্রগুলো সিডি/ডিভিডি আকারে প্রকাশ করার সম্ভাবনা আছে বলেও জানা গেছে।   

উল্লেখ্য, আর্কাইভ তৈরীর জন্য আগ্রহী সকল পরিচালকদের কাছ থেকে তথ্যচিত্র আহ্বান করা হয়েছে, এবং ইন্টারনেটের মাধ্যমে তাদের ওয়েবসাইটে তথ্যচিত্র পাঠানোর ব্যবস্থাও রাখা হয়েছে।

চল সবাই,
জীবনের আহ্বানে সামনে এগিয়ে যাই।


Re: তথ্যচিত্রের আর্কাইভ হতে যাচ্ছে

যাক, অন্তত অনেক কিছুর পরেও কিছু আশার আলো পাওয়া যাবে। অনেক ধন্যবাদ ফাহিম কে। এরকম একটি আশা জাগানো পোস্টের জন্য তাকে 1 টি সম্মানি অর্থাত্ রেপু দেয়া হল।