Topic: গ্রামীন ফোনের ইন্টারনেট ব্যবহার করেন তাদের ওয়েব পেজের ইমেজ কোয়ালিটি

আপনারা যারা গ্রামীন ফোনের ইন্টারনেট ব্যবহার করেন তারা হয়তো লক্ষ করে থাকবেন যে  কোয়ালিটি আগের মত নেই। এটা গ্রামীন ফোন তাদের সারভার থেকে ইমেজ গুলোকে কমপ্রেস করে তারপর সেন্ড করছে। এটাকে তারা বলছেন “Optimised mode”। যাতে করে খুব সহজে ওয়েব পেজ লোড হচ্ছে। কিন্তু যাদের ভাল ছবি দেখার প্রয়োজন বা ছবি ডাউনলোড করা প্রয়োজন  তাদের জন্য এটা একটা অসুবিধা। যাদের ভাল ছবি দেখা বা ডাউনলোড করা প্রয়োজন তাদের জন্যই এই টিপ্‌স্‌। ভাল ছবি দেথতে চাইলে Internet explorer 7 ব্যাবহারকারীরা কীবোর্ড থেকে Ctrl+F5 চাপলে ওরিজিনাল কোয়ালিটি সম্পন্ন ছবি দেখতে পাবেন। আর যারা Firefox বা Google Crome ব্যবহার কবেন তারা কীবোর্ড থেকে Ctrl+Shift+R প্রেস করলে ভাল কোয়ালিটির ইমেজ দেখতে পাবেন। এটাকে গ্রামীন ফোন বলছে “Un-optimised mode”।

মেডিকেল বই এর সমস্ত সংগ্রহ - এখানে দেখুন
Medical Guideline Books


Re: গ্রামীন ফোনের ইন্টারনেট ব্যবহার করেন তাদের ওয়েব পেজের ইমেজ কোয়ালিটি

ব্যাপারটা অনেক ইউজার কেই বেশ ঝামেলার মধ্যে ফেলেছে, তারা কনভাবেই বুঝতে পারছে না, এরকম হবার কারণ কী!
I don't know

Shout Me Crunch আমার ব্যক্তিগত টেক ওয়েবসাইট।


(edited by dr.shamim 2010-10-23 01:02:27)

Re: গ্রামীন ফোনের ইন্টারনেট ব্যবহার করেন তাদের ওয়েব পেজের ইমেজ কোয়ালিটি

গ্রামীণফোন তাদের ইন্টার্নেট প্যাকেজগুলোতে কিছুদিন পর পর একএকটি নতুন ফাজলামীর আবির্ভাব করে। যেমনঃ কয়েকদিন আগে ফেয়ার ইউসেজ পলিসি শুরু করল।এখন আবার Image optimization নামে নতুন ফাজলামী। যার ফলে সকল ইমেজই কিছুটা লো কোয়ালিটিতে আসে। এর ফলে পেজ কিছুটা তাড়াতাড়ি লোড হলেও বেশিরভাগ ইউজারদের জন্যই বিরক্তিকর।

তবে আমি যে সমাধান দিয়েছি সেটা স্থায়ী নয়, প্রতিবার পেজ লোড হওয়ার সাথে সাথে আবার Optimized mode-এ চলে যায়। তাই এর একটি স্থায়ী সমাধান প্রয়োজন। এটা স্থায়ীভাবে বন্ধ করতে নিচের পদ্ধতী অনুসরন করুন। যারা লিমিটেড ব্যান্ডউইডথ ব্যবহার করেন তারা এটা না করলেই ভাল। এ পদ্ধতী শুধুমাত্র ফায়ারফক্সে কাজ করবে।

প্রথম ধাপঃ এখানে ক্লিক করে উইন্ডো অপেন হলে Install Now তে ক্লিক করে মডিফাই হেডারস ডাউনলোড করুন। ফায়ার ফক্স রিস্টার্ট করুন।

দিতীয় ধাপ: এখানে ক্লিক করে solution.xml ফাইলটি ডাউনলোড করুন। Tools -> Modify Headers এ ক্লিক করুন। Modify Headers আসবে। Configuration বাটনে ক্লিক করে Import রেডিও বাটনে ক্লিক করুন। solution.xml ফাইলটি ব্রাউজ করে অপেন করুন।

তৃতীয় ধাপ: general on:Enable Modify Headers when the windows/tab is closed  এই জায়গাই টিক দিয়ে ডান দিকে enable all করে finish করুন। এবার উইন্ডোটি ক্লোজ করে দিন।

চতুর্থ ধাপ : Ctrl+Shift+Delete চাপুন। লিস্ট থেকে Everything সিলেক্ট করুন। Cache এর পাশে ঠিক চিহ্ন দিয়ে Clear Now এ ক্লিক করুন। এবার ফায়র ফক্স রিস্টার্ট করুন এবং সমাধান হয়ে গেছে।

সূত্র

মেডিকেল বই এর সমস্ত সংগ্রহ - এখানে দেখুন
Medical Guideline Books


Re: গ্রামীন ফোনের ইন্টারনেট ব্যবহার করেন তাদের ওয়েব পেজের ইমেজ কোয়ালিটি

আর-ও সহজে-
download and install the Modify Headers addon for firefox, then go
Tools > Modify Headers
once the page opens there will be a drop-down box at the top select Add
1st  box: Pragma
2nd box: no-cache
then click add

select Add on the drop-down again
1st box: cache control
2nd box: no-cache
then click add.

মেডিকেল বই এর সমস্ত সংগ্রহ - এখানে দেখুন
Medical Guideline Books