Topic: ঈদের আগে ওয়েবে

রিপন রায়হান
ঈদের প্রস্তুতি শুরু হয়ে গেছে। ওয়েবসাইটগুলোতেও ঈদ নিয়ে রয়েছে নানা আয়োজন। বন্ধুকে ঈদ কার্ড পাঠানোর পরিবর্তে এখানে ভার্চুয়াল ই-কার্ড পাঠানোর সুবিধা যেমন রয়েছে তেমনি রয়েছে মজার সব রেসিপি। বিভিন্ন ওয়েবসাইট থেকে বিনা মূল্যে এসএমএস পাঠানোর সুবিধাও রয়েছে।

রান্নাঘরে ওয়েব
ঈদে নতুন নতুন রান্নার আয়োজন থাকেই। এ আয়োজনের সঙ্গী হতে বাংলা রেসিপি ওয়েবসাইটগুলো সেজেছে নতুন সাজে। এসব সাইটে থাকবে রান্নার বিভিন্ন কৌশল ও সচিত্র বর্ণনা। সাইটগুলোতে রান্নাবিষয়ক টিপসও মিলবে প্রচুর।

http://recipe.evergreenbangla.com

বাংলা ভাষার এ সাইটটিতে বাঙালি এবং ভারতীয় রান্নার বিভিন্ন রেসিপি রয়েছে। বিশেষ উৎসবে রান্নার জন্য রয়েছে প্রচুর রেসিপি। সাইটটির 'স্পেশাল' বিভাগে পাওয়া যাবে রান্নার বিশেষ কিছু কৌশল। 'টিপস অ্যান্ড টেকনিক' বিভাগে মিলবে ঘরের সৌন্দর্য বাড়ানো এবং রান্নার আরো মজাদার কলাকৌশল।

www.bangladeshrecipe.com
বাংলাদেশি বিভিন্ন খাবারের রেসিপি নিয়ে প্রকাশ করা হয়েছে এ সাইটটি। রেসিপিগুলোকে ২০টি ট্যাবে ভাগ করে সাইটটিতে যুক্ত করা হয়েছে। অনেক রেসিপির সঙ্গেই রয়েছে দৃষ্টিনন্দন খাবারের ছবি।
www.banglaranna.com
এই সাইটে বাংলাদেশের বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রচারিত রান্নার বিভিন্ন অনুষ্ঠানের ভিডিওচিত্র পাওয়া যাবে। বিশেষ দিবসের সঙ্গে সামঞ্জস্য রেখে সময়ভেদে সাইটটিতে নতুন নতুন রেসিপি যুক্ত করা হয়।

www.khanapinaa.com
স্বাস্থ্যসম্মত বিভিন্ন খাবারের রেসিপি ও ফিচার দিয়ে সাজানো হয়েছে সাইটটি। রয়েছে রেসিপি অনুসারে রান্নার ভিডিও ফুটেজ, যা দেখে সহজেই তৈরি করা যেতে পারে মজার মজার রান্না।

www.sutapa.com
ভারতীয় বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রচারিত রান্নার জনপ্রিয় অনুষ্ঠানগুলো দিয়ে এ সাইটটি প্রকাশ করা হয়েছে। এ ছাড়াও রয়েছে রান্না সুস্বাদু করার মজার মজার টিপস।

www.deshicookingrecipes.com
সাইটটির শুরুতেই রয়েছে বাংলাদেশি ও ভারতীয় খাবার নিয়ে লেখা বেশ কিছু ফিচার। নিচের অংশে রয়েছে বাংলাদেশি ও ভারতীয় মজার মজার খাবারের রেসিপি। পছন্দের রেসিপি ট্যাবে ক্লিক করলেই বেরিয়ে আসবে রান্নার কৌশল ও বিস্তারিত তথ্য।

ওয়েবে ঈদ শুভেচ্ছা
ইন্টারনেট থেকে সহজে পাঠানো যায় বলে কাগজে ছাপা ঈদ কার্ডের জনপ্রিয়তাকে ছাপিয়ে গেছে ই-কার্ড। নিচের সাইটগুলো থেকে বিনা মূল্যে প্রিয়জনের ই-মেইল ঠিকানায় ই-কার্ড পাঠানো যাবে।

www.eid-mubarak.net
সাইটটি ঈদের শুভেচ্ছাবার্তা পাঠানোর জন্য বিশেষভাবে তৈরি। প্রিয়জনকে ঈদের শুভেচ্ছা পাঠাতে সাইটটির হোমপেইজ থেকে প্রথমে ই-কার্ডটি নির্বাচন করে নিন। ক্লিক করলে কার্ডটি বড় আকারে দেখা যাবে। চষধু বাটনে ক্লিক করে কার্ডটির অ্যানিমেটেড রূপ দেখা যাবে। প্রিয়জনকে পাঠাতে ঝবহফ ঃযরং পধৎফ-এ ক্লিক করুন। এবার ঝবহফ উবঃধরষং-এ আপনার নাম এবং ই-মেইল ঠিকানা লিখুন। কার্ডে যে বার্তাটি যুক্ত করতে চান তা লিখতে হবে গবংংধমব বক্সে। এবার জবপবরাবৎ উবঃধরষং-এ আপনার বন্ধুর নাম এবং ই-মেইল ঠিকানা লিখে ঝবহফ ঃযরং ঈধৎফ ক্লিক করুন। পেঁৗছে যাবে আপনার ই-গ্রিটিংস।

www.123greetings.com
উৎসবের অনেক রকম শুভেচ্ছাবার্তাযুক্ত কার্ড পাওয়া যাবে এ সাইটে। যেকোনো কার্র্ডের ওপর ক্লিক করলে একাধিক বক্স আসবে। নির্দিষ্ট বক্সে আপনার নাম ও ই-মেইল এবং যাকে পাঠাবেন তাঁর নাম ও ই-মেইল ঠিকানা লিখে ঝবহফ বাটনে ক্লিক করলে কার্ডটি কাঙ্ক্ষিত ব্যক্তির ই-মেইলে পেঁৗছে যাবে।

www.egreetings.com
এ ঠিকানায় ঢুকলেই কার্ডের তালিকা পাওয়া যাবে। তালিকা থেকে পছন্দের কার্ড নির্বাচন করে ক্লিক করে একই পদ্ধতিতে আপনার নাম ও ই-মেইল এবং যাকে পাঠাবেন তাঁর নাম ও ই-মেইল টাইপ করে সেন্ড বাটনে ক্লিক করলে কার্ডটি তাঁর ই-মেইলে পেঁৗছে যাবে। ঈদে নতুন নতুন কার্ডের ডিজাইন প্রকাশ করেছে সাইটটি।

www.freeonlinegreetings.net
সাইটটিতে গিয়ে পছন্দের কার্ড নির্বাচন করলে একটি বক্স আসবে। বক্সে আপনার নাম ও ই-মেইল অ্যাড্রেস টাইপ করে যাঁর উদ্দেশে পাঠাবেন তাঁর নাম ও ই-মেইল অ্যাড্রেস লিখে পাঠিয়ে দিন।

ইন্টারনেট থেকে এসএমএস
ঈদ উপলক্ষে এসএমএসের মাধ্যমে একে অন্যকে 'শুভেচ্ছাবার্তা' পাঠিয়ে থাকেন। মোবাইল অপারেটর ছাড়া ওয়েবসাইট থেকেও এসএমএস পাঠানো যায়। মোবাইল অপারেটর এসএমএসের জন্য নির্দিষ্ট পরিমাণ চার্জ কাটলেও ওয়েব থেকে তা পাঠাতে পারেন একেবারেই বিনা মূল্যে।

www.wadja.com
এ সাইটটি থেকে ইচ্ছামতো যেকোনো অপারেটরের মোবাইলে এসএমএস পাঠানোর সুযোগ রয়েছে। এ জন্য প্রথমে ই-মেইল ঠিকানা দিয়ে নিবন্ধন করতে হবে। ই-মেইলে আসা ভেরিফিকেশন লিংকে ক্লিক করলে নিবন্ধন প্রক্রিয়া সম্পূর্ণ হবে। এরপর লগ-ইন করে এসএমএস পাঠাতে হবে।

www.sms.vianett.co
সাইটটিতে গিয়ে ই-মেইল অ্যাকাউন্ট দিয়ে নিবন্ধন করতে হবে। এরপর মেইলে আসা পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে Mobile Services >Send BulkSMS অপশনে গিয়ে মোবাইল নম্বর, এসএমএস টেক্সট এবং এসএমএস সেন্ডারের নাম লিখে ঝবহফ ঝসং ক্লিক করতে হবে। সাইটটি থেকে নিবন্ধন করার পর ১০টি এসএমএস পাঠানো যাবে। নতুন ই-মেইল ঠিকানা দিয়ে নিবন্ধন করে আরো ১০টি এসএমএস পাঠানো যাবে।

ওয়ারিদ নম্বরে বিনা মূল্যে এসএমএস
ওয়ারিদ মোবাইল অপারেটর ব্যবহারকারীরা চাইলে ওয়েবসাইটের মাধ্যমে যেকোনো ওয়ারিদ নম্বরে ইচ্ছামতো এসএমএস পাঠাতে পারেন। এ জন্য কোনো অতিরিক্ত চার্জ দিতে হয় না। এসএমএস পাঠানোর জন্য প্রথমে িি.িধিৎরফঃবষ.পড়স.নফ ঠিকানার সাইটে গিয়ে নিচে ঊ-চড়ৎঃধষ ক্লিক করে নতুন পেইজে যেতে হবে। এখান থেকে ওয়ারিদ নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের পর লগ-ইন করে ডবনঞড়ঝগঝ ক্লিক করুন। এবার যেকোনো ওয়ারিদ নম্বরে বিনা মূল্যে এসএমএস পাঠাতে পারেন।
                                                          কালেরকণ্ঠ

মেডিকেল বই এর সমস্ত সংগ্রহ - এখানে দেখুন
Medical Guideline Books