Topic: আজ পবিত্র শবেবরাত

http://www.chobimohol.com/image-2DC3_4C4E4D19.jpg


আজ পবিত্র শবেবরাত। মহিমান্বিত ভাগ্যরজনী। আল্লাহর রোষ থেকে গুনাহগার বান্দার নিষ্কৃতি লাভের পরম সৌভাগ্যের রাত। এই রাতের গুরুত্ব সমপর্কে পবিত্র কোরআনে বলা হয়েছে, পরবর্তী বছরের হায়াত-মউত, রিজিক-দৌলত, আমল ইত্যাদি এ রাতেই নির্ধারিত হয়। বিশেষ বরকত হাসিলের উদ্দেশ্যে বিশ্বের মুসলমান সমপ্রদায় তাৎপর্যপূর্ণ এ রাত জেগে ইবাদত-বন্দেগি, জিকির-আসকার, মিলাদ-মাহফিল, নফল নামাজ আদায় ও কোরআন তেলাওয়াতে মশগুল থাকবেন।
শবেবরাত উপলক্ষে কাল বুধবার সরকারি ছুটি থাকবে। তবে দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার সংবাদপত্র অফিসগুলো বন্ধ থাকায় আগামীকাল কোনো সংবাদপত্র প্রকাশিত হবে না।
পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মোহাম্মদ জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে বাণী দিয়েছেন। তাঁরা দেশবাসীসহ সমগ্র মুসলিম উম্মাহকে শবেবরাত উপলক্ষে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন। এ ছাড়া ***** চেয়ারপারসন খালেদা জিয়া, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, *****ে ইসলামীর ভারপ্রাপ্ত আমির মকবুল আহমদ পৃথক পৃথক বাণী দিয়েছেন। মহিমান্বিত এই রাতের ফজিলত সমপর্কে বলা হয়েছে, বরকতময় এই রাতে মুমিনদের প্রতি আল্লাহর বিশেষ অনুগ্রহ বর্ষিত হয়। আল্লাহর দরবারে উপস্থাপন করা হয় মানুষের আমলনামা। নির্ধারিত হয় তাবৎ মানুষের আগামী এক বছরের রিজিক। এ রাতেই তালিকাভুক্ত করা হয় পরবর্তী বছরের মৃত্যুবরণকারী ও জন্মগ্রহণকারীর নাম। কোরআনে বলা হয়েছে, এ রাতে ২০ ধরনের বিশেষ গুনাহগার ছাড়া বাকি সবাইকে ক্ষমা প্রদর্শন করা হয়।শবেবরাত উপলক্ষে আজ রাতে রাজধানীসহ সারা দেশের প্রতিটি মসজিদে বিশেষ ওয়াজ মাহফিল ও জিকির-আসকার অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মসজিদে রাতে ওয়াজ মাহফিল, কোরআন তেলাওয়াত, হামদ, নাত, জিকির, মিলাদ, কিয়াম ও দোয়ার আয়োজন করেছে। এশার নামাজ শেষে বিশিষ্ট ওলামায়েকেরামরা রাতভর বয়ান করবেন। ধর্মপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট মোহাম্মদ শাহাজাহান রাত ৯টা ২০ মিনিটে প্রধান অতিথির বক্তব্য দেবেন। বুধবার ভোর ৪টা ৫৫ মিনিটে আখেরি মোনাজাত পরিচালনা করবেন বায়তুল মোকাররম মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ সালাহউদ্দিন। গুলশানে মসজিদে গাউছুল আজম কমপ্লেক্সে আজ বাদ মাগরিব থেকে রাতব্যাপী ওয়াজ ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। আরামবাগের বাবে রহমতেও রাতব্যাপী ওয়াজ মহাফিলের পর বাদ ফজর বিশেষ মোনাজাত করবেন দেওয়ানবাগী।

সংগৃহীত: কালের কণ্ঠ
পেজ লিংক: http://www.rmcforum.com/viewtopic.php?id=453