Topic: মোবাইল ফোন কীভাবে কাজ করে

http://www.chobimohol.com/image-0A1C_4C025743.jpg
মোবাইল ফোন মুলত একটি রেডিও। প্রথমদিকে মোবাইল সাধারণ ফোনের মতো কাজ করলেও বর্তমানে এর ব্যবহার অনেক বিস্তৃত হচ্ছে। বর্তমানে একটি শহর বা জায়গাকে মোবাইল কোম্পানি অনেক সেলে ভাগ করে নেয়। সাধারণত প্রতিটি সেল ১০ বর্গমাইলের সমান ও ষষ্ঠভুজ হয়ে থাকে আর প্রতিটি সেলে একটি বেস স্টেশন থাকে। প্রতিটি সেলে ৮০০টি ফিকোয়েন্সিতে কথা বলা যায়। প্রতিটি শহরে একটি সেন্ট্রাল অফিস থাকে, যা বেস স্টেশন বা টাওয়ারগুলোর সঙ্গে যোগাযোগ রাখে। এই সেন্ট্রাল অফিসগুলোকে Mobile Telephone Switching Office (MTSO) বলে। মোবাইল ফোন ও বেস স্টেশন খড় িঢ়ড়বিত্ ঃত্ধহংসরংংরড়হং ব্যবহার করে। ফলে মোবাইল ফোন অল্পক্ষমতাসম্পন্ন ব্যাটারি দিয়ে চলতে পারে বলেই আজকের মোবাইল ফোনের আকার অনেক ছোট হয়েছে।
আমরা যখন মোবাইল অন করি, তখন এটি কন্ট্রোল চ্যানেলের মাধ্যমে ঝওউ (ঝুংঃবস ওহফবহঃরভরপধঃরড়হ ঈড়ফব) গ্রহণ করে এবং তা মোবাইল ফোনের ভেতরের সঙ্গে মিলিয়ে দেখে। এছাড়া এটি গঞঝঙ-এর সঙ্গেও যোগাযোগ রাখে। সেন্ট্রাল অফিস মোবাইল ফোনের অবস্থান একটি ডাটাবেসে রাখে। অর্থাত্ আপনি শহরের ভেতরে কখন কোন সেলে থাকছেন তা সেন্ট্রাল অফিসের ডাটাবেসে থাকে। যখনই কেউ আপনাকে ফোন করে, তখন এই সেণ্ট্রাল অফিস তার ডাটাবেস থেকে বের করে আপনি কোন টাওয়ারের কাছাকাছি আছেন এবং সেই টাওয়ার থেকে আপনার মোবাইলের ফ্রিকোয়েন্সিতে যোগাযোগ করে দুজনের সঙ্গে যোগাযোগ করে দেয়।
ফলে আপনি কথা বলতে পারেন।
আরও কিছু সুবিধা
মোবাইল ফোনের আরেকটি বড় সুবিধা হলো, আপনি গাড়িতে কিংবা অন্য কিছুতে চলমান থাকলেও কথা বলতে পারবেন। আপনি যখন কথা বলতে বলতে একটি সেল থেকে অন্য একটি সেলের দিকে এগোতে থাকেন, তখন বর্তমানে ব্যবহার করা টাওয়ারটি থেকে দূরত্ব বেড়ে যাওয়ার কারণে অন্য টাওয়ারটির সঙ্গে সংযোগ স্থাপন করে, এর ফলে আপনি এক জায়গা থেকে অন্য জায়গায় গেলেও নির্বিঘ্নে আপনার কথোপথন চালিয়ে যেতে পারেন। সেলফোন দেখতে ছোট হলেও এটি মুহূর্তের মধ্যে এতকিছু করে ফেলতে পারে, কেননা এর ভেতরে উঝচ (Digital Signal Processor) এর কারণেই আজকের মোবাইল এত স্মার্ট হয়েছে!
ডুপেক্স চ্যানেল ব্যবহার হয়
মোবাইল ফোনে ডুপেক্স চ্যানেল ব্যবহার করা হয়। পুলিশ সার্জেন্টরা যে ওয়াকিটকি ব্যবহার করে তাতে সিঙ্গেল চ্যানেল থাকে বলে একসঙ্গে শুধু কথা বলা কিংবা শোনা সম্ভব। এতে এক সঙ্গে দুজনেই কথা বলা ও শোনা সম্ভব নয়। যেমন—ওয়াকিটকিতে সার্জেন্টরা কথা বলা শেষ করে ওভার শব্দটি বলে। তা শুনে অপরপক্ষ তখন কথা বলে। কিন্তু মোবাইল ফোনে ডুপ্লেক্স চ্যানেল ব্যবহার হওয়ার কারণে, এতে এক সঙ্গে কথা বলতে ও শুনতে পারা যায়।

সূত্র : এখানে



Re: মোবাইল ফোন কীভাবে কাজ করে

তথ্য মুলক পোষ্টের জন্য ধন্যবাদ,অনেক কিছু জানতে পারলাম।

http://www.rongmohol.com/uploads/1805_prochesta_logo.gif

http://www.obosor.com/banner_468.gif


Re: মোবাইল ফোন কীভাবে কাজ করে

Informative

http://signatures.mylivesignature.com/54490/195/2C1D5ECC2B5514D8ABEEFA8F0D34B59B.png
http://feeds.feedburner.com/medinfo24/FcZw.4.gif


Re: মোবাইল ফোন কীভাবে কাজ করে

শেয়ার করার জন্য শাওনকে ধন্যবাদ,অনেক কিছু জানতে পারলাম।

একজন মানুষের জীবন হচ্ছে~ক্ষুদ্র আনন্দের সঞ্চয়,একেকজন মানুষের আনন্দ একেক রকম...http://www.rongmohol.com/uploads/1805_adda_logo_4.gif

গনযোগাযোগ সচিবঃ ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ, নীতি নির্ধারকঃ মুক্ত প্রযুক্তি।