Topic: মেসি ম্যাজিকে বার্সার শিরোপাবরণ!

http://www.chobimohol.com/image-11CD_4BF219E8.jpg

ইশতিয়াক সজীব
‘বিশ্বকাপ না জিতলে লিজেন্ড হওয়া যায় না’, বিনয়ী মেসির সরল স্বীকারোক্তি। কিংবদন্তি হওয়ার শর্তপূরণের সুযোগ তো তার সামনে রয়েছেই। ধরা যাক, দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ থেকে শূন্য হাতে ফিরল মেসির আর্জেন্টিনা। তাতে কি আর্জেন্টাইন জাদুকরের সব অর্জন বৃথা হয়ে যাবে? বিশ্বকাপ না জিতলেও মেসিকে আমজনতার কাতারে ঠেলে দেয়ার দুঃসাহস কেউ দেখাবে না। মাত্র ২২ বছর বয়সেই সর্বকালের সেরাদের কাতারে পৌঁছে গেছেন মেসি। বয়সের বিচারে পূর্বসূরি ম্যারাডোনাকেও ছাপিয়ে গেছেন বার্সার প্রাণভোমরা। স্প্যানিশ লীগে শ্রেষ্ঠত্বের মকুট ধরে রেখে আরেকটি মেসিময় মৌসুম শেষ করল বার্সেলোনা। কাতালানদের রঙিন ক্যানভাসে পাবলো পিকাসোর দক্ষতায় তুলির শেষ আঁচড়টাও টেনে দিয়েছেন মেসিই।
রোববার মৌসুমের শেষ ম্যাচে মেসির জোড়া গোলের সুবাদে ভালাদোলিদকে ৪-০ ব্যবধানে বিধ্বস্ত করে লা-লীগায় গত ছয় বছরে নিজেদের চতুর্থ শিরোপা ঘরে তুলল বার্সেলোনা। আর শেষ রাউন্ড পর্যন্ত চিরপ্রতিদ্বন্দ্বীদের গা-ঘেঁষে থাকা রিয়াল মাদ্রিদের ভাগ্যে জুটল শুধুই হতাশা। বার্সা হোঁচট না খাওয়ায়, জিতলেও কোন লাভ হতো না রিয়ালের। কিন্তু সান্ত্বনার উপলক্ষটাও পেল না তারা। বরং রিয়ালকে ১-১ গোলে রুখে দিয়ে নিশ্চিত অবনমন এড়িয়েছে মালাগা। ২৫০ মিলিয়ন ইউরোর বিনিময়ে গ্যালাটিকোস যুগে ফিরে যাওয়া রিয়াল শিরোপাশূন্য আরেকটি ব্যর্থ মৌসুম শেষ করল। টুর্নামেন্ট ইতিহাসে নিজেদের রেকর্ড পয়েন্ট (৯৬) নিয়েও দ্বিতীয় হয়েই সন্তুষ্ট থাকতে হল তাদের। শেষ ম্যাচে রোনাল্ডো, কাকা, হিগুয়াইনসহ নক্ষত্রপুঞ্জের সব তারাই ছিল নিষ্প্রভ। দুদার লক্ষ্যভেদে শুরুতেই পিছিয়ে পড়া রিয়ালকে বিরতির পর সমতায় ফেরান ভ্যান ডার ভার্ট।
একই সময়ে শুরু হওয়া ম্যাচে বার্সা তখন ২-০ গোলে এগিয়ে। ন্যুক্যাম্পে শুরুতে নার্ভাস ছিল চ্যাম্পিয়নরাও। কিন্তু গোলকিপার ভিক্তর ভালদেস বিশ্বস্ত হাতে আগলে রাখেন পোস্ট। ২৭ মিনিটে প্রিটোর আÍঘাতী গোলে এগিয়ে যওয়ার পর মেসিরাও ফেরেন বিধ্বংসীরূপে। এরপর কাতালান ঝড়ে উড়ে যায় ভালাদোলিদ। ৩১ মিনিটে মেসির বুদ্ধিদীপ্ত পাস থেকে ব্যবধান দ্বিগুণ করেন পেড্রো। আর বিরতির পর টুরের দুটি ক্রস থেকে জোড়া গোল (৬১ ও ৭৫ মিনিট) করে রেকর্ডবুকে নাম লেখান মেসি।
১৯৯৭ সালে বার্সার জার্সি গায়ে লা-লীগায় এক মৌসুমে সর্বোচ্চ ৩৪ গোলের রেকর্ড গড়েছিলেন ব্রাজিলের রোনালদো। রোববার সেই রেকর্ডে ভাগ বসালেন মেসি। অধরা গোল্ডেন বুটটাও জেতা হয়ে গেল তার। উৎসবের প্রস্তুতি নিয়েই এদিন দলবেঁধে ন্যুক্যাম্পে হাজির হয়েছিলেন বার্সা ভক্তরা। ম্যাচ শেষে আতশবাজির ঝলকানি আর ভক্তদের উল্লাস ধ্বনিতে ন্যুক্যাম্প থেকে উৎসবের রেণু ছড়িয়ে পড়ে গোটা স্পেনে। বার্সেলোনার রাজপথে রাতভর চলেছে ভক্তদের উল্লাস। পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে আহত ৮৭ আর আটক হয়েছে শতাধিক সমর্থক। মাদ্রিদের চিত্রটা ছিল ঠিক উল্টো। শোকের চাদরে ঢাকা স্পেনের রাজধানী পরিণত হয়েছিল ভুতুড়ে নগরীতে। মাদ্রিদ মাস্টার্সে ফেদেরারের বিপক্ষে লোকাল হিরো নাদালের জয়ও মাদ্রিদবাসীর দুঃখ ঘোচাতে পারেনি।

সূত্র : এখানে



Re: মেসি ম্যাজিকে বার্সার শিরোপাবরণ!

যে যাই বলুক না কেন, সর্বকালের সেরাদের একজন হতে হলে মেসিকে অন্তত একবার বিশ্বকাপ জিততে হবে। আশা করি, মেসি তা পারবে :whistling:  :wave:

সালাম সালাম হাজার সালাম, সকল শহীদ স্বরণে
আমার হৃদয় রেখে যেতে চাই, তাদের সৃতির চরণে


Re: মেসি ম্যাজিকে বার্সার শিরোপাবরণ!

মেসি আসলেই বস,ওর খেলা এতই সুনিপুন যে মনে হয আর্ট গ্যালারির আর্ট দেখছি।

মোঃ সাঈদুজ্জামান উপল
http://img684.imageshack.us/img684/3410/fb1d.jpg