Topic: বিশ্বকাপ থেকে আউট বালাক

http://www.chobimohol.com/image-CD29_4BF21628.jpg

আশঙ্কাটা করেছিলেন পোর্টসমাউথের বিপক্ষে গত শনিবার এফএ কাপের ফাইনালে প্রতিপক্ষের মিডফিল্ডার কেভিন প্রিন্স বোয়েটংয়ের ট্যাকলে ডান পায়ের গোড়ালিতে ব্যথা পেয়ে খোঁড়াতে খোঁড়াতে মাঠ ছাড়ার সময়ই। এক্সরেতে হাড়ে কোনো চিড় ধরা পড়েনি। কিন্তু এমআরআই স্ক্যানেই সব পরিষ্কার হয়ে গেছে। গোড়ালির একটি পেশি ছিঁড়ে যাওয়াতে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ ফুটবলে খেলা হচ্ছে না জার্মান অধিনায়ক মাইকেল বালাকের। কাল এই ভয়ঙ্কর দুঃসংবাদটা ডাক্তারদের কাছ থেকে জানার পর সাংবাদিকদের নিজেই বলে দিয়েছেন বালাক। প্লাস্টার করা ডান গোড়ালি আর দু’হাতে ক্রাচ নিয়ে কথা বলতে থাকা বিষণ্ন জার্মান অধিনায়কের মুখের ছবিটা তখন পরিষ্কার পড়া যাচ্ছিল। বোঝাই যাচ্ছিল, হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছিল তার। কারণ, আগামী ১১ জুন থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপে এখন শুধুই দর্শক বালাক।
বার্লিনে এমআরআই স্ক্যানের রিপোর্ট নিয়ে ডাক্তার হান্স উইলহেম মুলার উলফহার্টই দুঃসংবাদটা দেন বালাককে। যেটি শুনতে চাইছিলেন না তিনি। জানিয়ে দেন যে, ইনজুরিতে পড়েছেন বালাক। তাতে অন্তত দুই মাস তাকে মাঠের বাইরে থাকতে হবে। প্রথম অবস্থায় প্লাস্টার তো থাকবেই। সেটি থেকে মুক্তি মেলার পর বিশেষ ধরনের জুতোও পরতে হবে জার্মান অধিনায়ককে। তার মেয়াদ হতে পারে দু’সপ্তাহ। যার ট্যাকলে বালাকের বিশ্বকাপ শেষ হয়ে গেল সেই বোয়েটংয়ের ইতিহাসটা জানলে ব্যাপারটা কাকতালীয় বলেই মনে হতে পারে। বোয়েটং বিশ্বকাপে ঘানার হয়ে খেলবেন। আর বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে একই সঙ্গে রয়েছে জার্মানি, ঘানা, সার্বিয়া এবং অস্ট্রেলিয়া। বোয়েটংয়ের জন্ম জার্মানিতেই। এমনকি জার্মান যুব দলের হয়েও খেলেছেন ২৩ বছর বয়সী এই মিডফিল্ডার। কিন্তু শেষ পর্যন্ত পিতৃভূমির হয়েই বিশ্বকাপে খেলা মনস্থির করেছেন। তাই এখন ঘানার নাগরিক তিনি। বালাকের পরিণতি নিয়ে বোয়েটংয়ের কোনো প্রতিক্রিয়া অবশ্য এখনও পাওয়া যায়নি।
৩৩ বছরের বালাক এখনও জার্মানির সবচেয়ে প্রভাবশালী খেলোয়াড়। ২০০০ সাল থেকে তিনি জাতীয় দলের নিয়মিত সদস্য। খেলেছেন দুটি বিশ্বকাপ। জার্মানির হয়ে ম্যাচ খেলার সেঞ্চুরির দোড়গোড়ায় তিনি। কারণ, এর মধ্যেই ৯৮ ম্যাচ খেলা হয়ে গেছে তার। তাতে গোল করেছেন ৪২টি। ম্যাচের সেঞ্চুরি হয়তো বালাক করবেন কিন্তু তার বিশ্বকাপ ক্যারিয়ারে দাঁড়ি পড়ে গেল। দুটি বিশ্বকাপ খেলেই ছুটি হয়ে গেল তার।
আরেকটি বিশ্বকাপ ফুটবল খেলার সম্ভাবনা তার যে নেই, সেটা নিজেও জানেন বালাক। মাত্রই ইংলিশ ক্লাব চেলসির হয়ে এ মৌসুমে ডাবল জিতেছিলেন এই মেধাবী মিডফিল্ডার। স্বপ্ন দেখছিলেন বিশ্বকাপে দলকে দ্বিতীয়বারের মতো নেতৃত্ব দেয়ার। সবই মরীচিকার মতো মিলিয়ে গেল। একই সঙ্গে এখন কোচ জোয়াকিম লোকেও নতুন করে ছক সাজাতে হবে বিশ্বকাপের জন্য। কারণ বিশ্বকাপে বালাকই ছিলেন তার মাঝমাঠের নিউক্লিয়াস। ২৭ জনের প্রাথমিক দল ঘোষণা করেছিলেন লো। তার থেকে খসে গেলেন বালাক। এখন বাকি ২৬ জন থেকেই চূড়ান্ত ২৩ জনের দল নিয়ে দক্ষিণ আফ্রিকা যাবেন তিনি।

সূত্র : এখানে

বালাক জার্মানির একজন ইনফর্ম প্লেয়ার ছিল। কিন্তু হঠাত্ ইনজুরি তে পড়ায় এটি বালাকের জন্য যতটা না কষ্টকর, তার থেকে জার্মানির জন্য ঢের বেশি কষ্টকর॥



Re: বিশ্বকাপ থেকে আউট বালাক

ফুটবল সমালোচকগণ বরাবরই বলে থাকেন, জার্মানি হচ্ছে বড় আসরের দল। সুতরাং জার্মান সমর্থকদের জন্য মোটেই আশংকার কিছু নেই। আসল কথা হচ্ছে, জার্মানি খেলে প্রচন্ড গতিনির্ভর এবং দলগত ভাবে। বালাক না থাকায় হয়তোবা খেলার কৌশলে কিছু পরিবর্তন আসবে, কিন্তু সাফল্যের সঙ্গে এর সম্পর্ক নিতান্তই নগণ্য =D  =D

সালাম সালাম হাজার সালাম, সকল শহীদ স্বরণে
আমার হৃদয় রেখে যেতে চাই, তাদের সৃতির চরণে


Re: বিশ্বকাপ থেকে আউট বালাক

জার্মানি বড় আসরে সবসময় ভাল খেলে, বালাক থাকা বা না থাকার সাথে এর সম্পর্ক নেই।