Topic: গুগলের ইন্টারনেট সেবা

ইন্টারনেট গতি প্রতি সেকেন্ডে ১ গিগাবাইট। কাগজ-কলমে এটি সম্ভব হলেও এখনও এটি কোথাও চালু করা সম্ভব হয়নি। সম্প্রতি সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল এ গতির ইন্টারনেটসেবা দেয়ার লক্ষ্যে কাজ শুরু করছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের কানসাসে মাসিক ভিত্তিতে ব্রডব্যান্ডসেবা দেয়া শুরু করেছে গুগল। প্রতিষ্ঠানটির এ সেবা গ্রহণ করতে চাইলে ব্যবহারকারীকে মাসে ৭০ ডলার গুনতে হবে।

http://i1132.photobucket.com/albums/m566/sawontheboss4/googletv.jpg

গুগল অ্যাকসেসের জেনারেল ম্যানেজার কেভিন লো এক ব্লগপোস্টে বলেন, গিগাবাইট ছাড়াও প্রতি সেকেন্ডে ৫ মেগাবাইট গতিসম্পন্ন কম গতির ইন্টারনেট সুবিধাও তারা দিচ্ছেন। গুগল ইন্টারনেট সংযোগ নিতে ইচ্ছুক এমন ব্যবহারকারীর সংখ্যা যদি যথেষ্ট হয়, তাহলে সে ক্ষেত্রে সংযোগ দিতে আগ্রহী। সার্ভিসটির জন্য প্রিরেজিস্টার্ড হওয়ার ক্ষেত্রে কানসাস সিটির বাসিন্দাদের হাতে মাত্র ছয় মাস সময় আছে। এরপর গুগল সার্ভিসের বিষয়ে আগ্রহ দেখে সংযোগ দেয়ার কথা শুরু করবে। গুগল ছাড়া টেনেসি অঙ্গরাজ্যের চাত্তানুগায় শহর অধিকৃত বিদ্যুৎকেন্দ্রে মাসে ৩৫০ ডলারে গিগাবাইট ইন্টারনেট সুবিধা প্রদান করে।
তবে গুগলের মতো এত কমে গিগাবাইট ইন্টারনেট সুবিধা এখনও কোন প্রতিষ্ঠান দিতে পারেনি। ১ গিগাবাইট ১ হাজার মেগাবাইটের সমান।
ইন্টারনেট ব্রাউজিং, ই-মেইল ও ভিডিও দেখার সময় গিগাবাইটের জাদু বোঝা না গেলেও অনলাইন ব্যাকআপ এবং ভিডিও শেয়ারিংয়ের সময় দ্রুতগতি দেখে ব্যবহারকারী চমকে উঠবেন নিশ্চিত। গুগলের গিগাবাইট ইন্টারনেট দ্রুতগতির ইন্টারনেটের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারবে এমন কোন অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট ত্বরান্বিত করতে পারে বলে আশা করা হচ্ছে। এ ছাড়া ফোন এবং ক্যাবল প্রতিষ্ঠানগুলো নিজেদের নেটওয়ার্ক আপগ্রেড করতে পারবে বলে গুগল মনে করছে। ব্রডব্যান্ডসেবা দেয়ার জন্য নিজ উদ্যোগে গুগল ফাইবার অপটিক ক্যাবল বসিয়েছে। এতে কয়েক মাস সময় লেগেছে। তবে ফাইবার অপটিক ক্যাবল বসাতে ব্যয় করা অর্থের পরিমাণ উদঘাটন করা সম্ভব হয়নি। ক্যাবল মডেমের চেয়ে ১০০ গুণ দ্রুতগতির গিগাবাইট ইন্টারনেট মাত্র ৭০ ডলারে ব্যবহার করা যাবে। গত বছর গুগল এ প্রকল্প চালুর ঘোষণা দিয়েছিল। প্রতিষ্ঠানটি ফাইবার ফর কমিউনিটিজ নামে এ ব্রডব্যান্ড সার্ভিস প্রকল্প প্রথম দিকে কানসাস সিটিতে চালু করার ঘোষণা দেয়। তবে অন্যান্য শহরও চাইছে এ সেবা। সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকে শত শত গ্রপ গুগলকে তাদের শহরে ব্রডব্যান্ড সংযোগ দেয়ার আহ্বান জানিয়েছে।

সুত্র : যুগান্তর



Re: গুগলের ইন্টারনেট সেবা

আমার ইন্টারনেট গতি বাড়াবো , পরীক্ষার পর atleast ৫১২ ।

http://signatures.mylivesignature.com/54490/195/2C1D5ECC2B5514D8ABEEFA8F0D34B59B.png
http://feeds.feedburner.com/medinfo24/FcZw.4.gif


Re: গুগলের ইন্টারনেট সেবা

কোথায় শেখ সাদি আর কোথায় ...... big grin  মানে আমরা । কবে যে সুলভ মুল্যে আমরা 'সত্যিকারের আনলিমিটেড' ইন্টারনেট ব্যবহার করতে পারব !!!  এখনও কিলোবাইটের মধ্যেই ঘুরপাক খাচ্ছি আমরা।  party