Topic: রাজাদের কেচ্ছা

http://www.chobimohol.com/image-E557_4BDA5AE8.jpg

দুনিয়াজুড়ে মানুষ তাঁকে চেনে বৈজ্ঞানিক কল্পকাহিনির ‘সম্রাট’ হিসেবে। এক ফাউন্ডেশন সিরিজ দিয়েই অমর হয়ে আছেন। তবে আইজ্যাক অ্যাসিমভ শুধু বৈজ্ঞানিক কল্পকাহিনির ভেতর আটকে ছিলেন না; কৌতুক, চুটকি থেকে শুরু করে ইতিহাসের গল্প পর্যন্ত সংগ্রহ করেছেন। সে রকম একটি বিখ্যাত সংগ্রহ দ্য বুক অব ফ্যাক্টস। এ বইটিই আমাদের নতুন ধারাবাহিক। অনুবাদ করছেন হাসান খুরশীদ

 ৬৯৫ খ্রিষ্টাব্দে বিদ্রোহী দলের নেতা লিওনটিয়াস দখল করে নেন দ্বিতীয় জাস্টিনিয়ানের সাম্রাজ্য। তিনি জাস্টিনিয়ানের নাক কেটে ফেলেন। তাঁর বিশ্বাস যে চেহারার এই হাস্যকর বিকৃতির কারণে জাস্টিনিয়ান আর ক্ষমতার দখল নেবেন না। তিন বছর পর লিওনটিয়াস নিজেই ক্ষমতা থেকে অপসারিত হন জেনারেল তৃতীয় টিবারিয়াসের সেনাবাহিনী দ্বারা। সম্রাট হওয়ার পর টিবারিয়াসও লিওনটিয়াসের নাক কেটে ফেলেন। ওদিকে জাস্টিনিয়ান ১০ বছর নির্বাসনে থাকার পর পুনরায় ক্ষমতা দখল করেন এবং জনতার সামনে লিওনটিয়াস ও টিবারিয়াসকে অপদস্থ করার পর ফাঁসি দেওয়া হয়।

 ৪৭ জন জারের কবর হয়েছে ক্রেমলিনের ভেতর।

 প্রথম ছয় মোগল রাজা নিরবচ্ছিন্নভাবে টানা শাসন করেছেন পিতা থেকে পুত্রের ক্ষমতা-বদলের মাধ্যমে। এই শাসনের সময়কাল ছিল প্রায় ২০০ বছর (১৫২৬—১৭০৭)। লক্ষণীয় যে ঐতিহ্যগতভাবে ক্ষমতায় জ্যেষ্ঠত্ব বজায় রাখার জন্য কোনো রক্ত ক্ষয় করতে হয়নি।

 ১১৬৭ সালে সুইডেনের রাজা সপ্তম চার্লস খুন হন গুপ্তঘাতকের হাতে। সুইডেনের রাজাদের মধ্যে শুধু তাঁরই নাম ছিল চার্লস। তার মানে চার্লস প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ নামে কেউ কখনো ছিল না। কেন, তা কেউ বলতে পারে না। রহস্য আরও ঘনীভূত হয় ৩০০ বছর পর। নতুন রাজার নাম ছিল চার্লস অষ্টম (১৪৪৮—৫৭)!

 ১৭২৪ সালের শীতকালে রাশিয়ার পিটার দ্য গ্রেট সমুদ্রপথে ঘুরতে বেরিয়েছেন। হঠাত্ তিনি দেখতে পান, একটি জাহাজ ডুবে যাচ্ছে। উদ্ধারের জন্য তিনি পানিতে ঝাঁপিয়ে পড়েন। পরে ঠান্ডা লেগে প্রচণ্ড জ্বরে ভোগেন তিনি। কয়েক সপ্তাহ পর মারা যান পিটার দ্য গ্রেট।

সূত্র : এখানে



Re: রাজাদের কেচ্ছা

বাব্বাহ,জানার আছে কত কিছু।   :fluffy:   :fluffy:

মোঃ সাঈদুজ্জামান উপল
http://img684.imageshack.us/img684/3410/fb1d.jpg