Topic: কুরআন তিলাওয়াত ও এর আদব সম্পর্কে আকর্ষনীয় বক্তব্য

আল্লাহ তা‘আলা কালামে মাজীদে ইরশাদ করেন: إِنَّ الَّذِينَ يَتْلُونَ كِتَابَ اللَّهِ وَأَقَامُوا  الصَّلَاةَ وَأَنْفَقُوا مِمَّا رَزَقْنَاهُمْ سِرًّا وَعَلَانِيَةً يَرْجُونَ تِجَارَةً لَنْ تَبُورَ. لِيُوَفِّيَهُمْ أُجُورَهُمْ وَيَزِيدَهُمْ مِنْ فَضْلِهِ إِنَّهُ غَفُورٌ شَكُورٌ ‘ নিশ্চয় যারা আল্লাহর কিতাব অধ্যয়ন করে, সালাত কায়েম করে এবং আল্লাহ যে রিযক দিয়েছেন তা থেকে গোপনে ও প্রকাশ্যে ব্যয় করে, তারা এমন ব্যবসার আশা করতে পারে যা কখনো ধ্বংস হবে না। যাতে তিনি তাদেরকে তাদের পূর্ণ প্রতিফল দান করেন এবং নিজ অনুগ্রহে তাদেরকে আরো বাড়িয়ে দেন। নিশ্চয় তিনি অতি ক্ষমাশীল, মহাগুণগ্রাহী’ (ফাতির : ২৯-৩০)।       

আল্লাহ তা‘আলা আরও ইরশাদ করেন: وَرَتِّلِ الْقُرْآنَ تَرْتِيلًا ‘আর স্পষ্টভাবে ধীরে ধীরে কুরআন আবৃত্তি কর’ (সূরা আল-মুযামমিল : ৪)।

আল্লাহ তা‘আলা অন্যত্র ইরশাদ করেন: مِنْ أَهْلِ الْكِتَابِ أُمَّةٌ قَائِمَةٌ يَتْلُونَ آيَاتِ اللَّهِ آنَاءَ اللَّيْلِ وَهُمْ يَسْجُدُونَ ‘ আহলে কিতাবের মধ্যে একদল ন্যায়ের ওপর প্রতিষ্ঠিত রয়েছে। তারা রাতের বেলায় আল্লাহর আয়াতসমূহ তিলাওয়াত করে এবং তারা সিজদা করে।’ (আলে ইমরান : ১১৩)

উসমান বিন আফফান রাযি. থেকে বর্ণিত হয়েছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন: خَيْرُكُمْ مَنْ تَعَلَّمَ الْقُرْآنَ وَعَلَّمَهُ ‘তোমাদের মধ্যে সে ব্যক্তি সর্বোত্তম যে কুরআন শেখে এবং (অপরকে)  শেখায়’ (বুখারী)।  .........বিস্তারিত পড়ুন  এবং ভিডিও বক্তব্য দেখুন  http://www.globalminberbangla.com/HomeD … 25&M=5