Topic: ডিজিটাল ছবির সঠিক প্রিন্টিং ও সংরক্ষণ পদ্ধতি

ডিজিটাল ছবি তোলা ও প্রিন্ট করা আজকাল কোনো ব্যাপারই নয়। প্রায় প্রতিটি এলাকাতেই রয়েছে এক বা একের অধিক ডিজিটাল কালার ল্যাব অথবা স্টুডিও, যারা ছবি তোলার পাশাপাশি যে কোনো আকারের ছবি প্রিন্টও করে থাকে।

http://my.jetscreenshot.com/2862/m_20110531-ctmp-15kb.jpg


তবে আপনাদের যদি একটি ডিজিটাল ক্যামেরা, প্রিন্টার এবং পিসি থেকে থাকে, তবে আপনারা ঘরে বসেই এই কাজটি করতে পারবেন। তার জন্য প্রথমে বিভিন্ন ধরনের ফটো এডিটিং টুলস্ জাতীয় সফটওয়্যার দিয়ে ডিজিটাল ছবির কোয়ালিটি বৃদ্ধি করুন। যেমন : ছবি টিফ (TIFF) ফরম্যাটে সংরক্ষণ, ছবির শার্পনেস বৃদ্ধি, ছবির কন্ট্রাস্ট ঠিক করা, বিষয়বস্তু ফুটিয়ে তোলা, ছবি সঠিকভাবে ছাঁটা, ছবির গামা ঠিক করার মাধ্যমে আপনি যে কোনো ডিজিটাল ছবি সুন্দর করতে পারবেন। ছবির কোয়ালিটি বৃদ্ধির পরের ধাপগুলো এখন জেনে নিন।


প্রিন্টিংয়ে সঠিক কাগজ নির্বাচন
বাজারে প্লেইন ইঙ্কজেট, হাই রেজ্যুলেশন ইঙ্কজেট, ফটো কোয়ালিটি ইঙ্কজেট, গ্লসি এবং ম্যাট এই ক’ধরনের পেপার পাওয়া যায়। খরচ কমানোর জন্য প্লেইন ইঙ্কজেট অথবা হাই রেজ্যুলেশন ইঙ্কজেট পেপার ব্যবহার করতে পারেন। গ্লসি এবং ম্যাট পেপারে সর্বোচ্চ মানের ছবি প্রিন্ট করতে পারবেন, যা শুধু সংরক্ষণ করার মতো প্রিন্টিংয়ের ক্ষেত্রেই ব্যবহার করা উচিত।


সঠিক পিঠ নির্বাচন
যখন আপনি গ্লসি পেপার নিয়ে কাজ করবেন, তখন কোন পাশটি যে প্রিন্ট করার জন্য সঠিক তা বুঝতে হয়তো আপনার সমস্যা হতে পারে। খুব ভালোভাবে লক্ষ্য করে দেখুন, যে পিঠ প্রিন্ট করতে হবে সেই পিঠটি অপেক্ষাকৃত চকচকে হয়ে থাকে। অন্যদিকে যে পিঠ প্রিন্ট না করার জন্য, তা কিছুটা খোলা অথবা সেই পিঠে কোনো জলছাপ দেয়া থাকে। আপনি যদি আপনার প্রিন্টার কোনো শুভেচ্ছা কার্ড প্রিন্টিংয়ের জন্য ব্যবহার করেন এবং কার্ডটি প্রিন্টে করার জন্য আপনাকে উভয় পাশই প্রিন্ট করতে হয়, তবে অবশ্যই নন-গ্লসি ফটো কোয়ালিটি পেপার ব্যবহার করুন।


শুকানোর জন্য সময় দিন
বেশিরভাগ ইঙ্কজেট প্রিন্টার থেকে প্রিন্ট বের হতে হতেই শুকিয়ে যায়। তবে ফটো কোয়ালিটি এবং গ্লসি পেপার সময় বেশি নেয়। বিশেষ কোনো পেপারে প্রিন্ট করা হলে তা ধরার আগ পর্যন্ত কমপক্ষে ১০ মিনিট শুকানোর সময় দিন। যখন একই সঙ্গে অনেক ছবি প্রিন্ট করবেন, সেগুলো কখনোই প্রিন্টারের ট্রে’র ওপর ফেলে রাখবেন না এবং শুকানোর পর তা সূর্যের আলো থেকে দূরে রাখুন। এছাড়াও একই স্তূপে শুকানো প্রিন্টগুলো রাখার সময় দুটি প্রিন্টের মাঝখানে একটি সাদা কাগজ রাখুন। আর ফ্রেমে রাখার আগে যে কোনো ছবি ন্যূনতম ছয় ঘণ্টা শুকিয়ে নিন।


যথাযথ ছবি সংরক্ষণ করুন
প্রিন্টিংকৃত ছবি দিনে দিনে বিবর্ণ হয়ে যায় যদি তা খোলা বাতাস ও আলোর স্পর্শে থাকে। তবে কোনো প্লাস্টিক বা কাঁচের নিচে রাখলে তা বিবর্ণ হওয়া থেকে সহজেই রক্ষা করা যায়। এছাড়াও দেয়ালে ছবির ফ্রেম এমন জায়গায় স্থাপন করুন যেখানে সূর্যের আলো সরাসরি পড়ে না।
তাছাড়া আপনার অব্যবহৃত ফটো পেপারগুলো কোনো প্লাস্টিকের ব্যাগে সংরক্ষণ করুন। যে ছবিগুলো প্রিন্ট করেছেন, সেগুলোর মূল কপিও সংরক্ষণ করুন পরবর্তী সময়ে প্রয়োজনে আবার প্রিন্ট নেয়ার জন্য।

লেখক: আহসান হাবিব
সুত্র: আমার দেশ

Shout Me Crunch আমার ব্যক্তিগত টেক ওয়েবসাইট।