Topic: হাঁসের ডিম পাড়া থেকে টেস্ট ক্রিকেট এর সূত্রপাত!

টেস্ট ক্রিকেট কিভাবে শুরু হলো এ নিয়ে অনেক গল্প বা কাহিনী আছে। শতবর্ষ পেরিয়ে যাওয়া ক্রিকেটের এই সনাতনী ধারা নিয়ে আজো চলছে মজার সব কাহিনী। সে রকম এক কল্পকাহিনী নতুন করে উদ্ভাবিত হয়েছে। এটা সম্পূর্ণই কাল্পনিক। প্রকৃত সত্য জানার বাস্তবিক অর্থে কোনো পথ নেই। মজার কল্পকাহিনীটি এরকম :
আজ থেকে ২১৩ বছর আগে আটলান্টিক মহাসাগরের ঠিক উপকূলে কিছু শেতাঙ্গ মানুষ বাস করত। তাদের বসতবাড়ি চার দিকে বরফে আবৃত ছিল। তারা সময় কাটাত মাছ ধরে ও ছোট্ট ছোট্ট নৌকায় মাঝ সাগরে চলে যেত। মৃত্যুর পরোয়া করত না।
এক দিন এক ছোট্ট শিশু তার প্রিয় দাদীকে বলল, আমাকে একটা গল্প বল। দাদী তাকে আদর করে কোলে তুলে নিলেন। বললেন, কী গল্প শুনতে চাও? বহু চিন্তা করে তিনি বললেন, শোন তাহলে তোমাকে একটি সুন্দর গল্প বলি। যে গল্প খুবই দুঃখের কিন্তু এর শেষটা আনন্দের। অনেক বছর আগে আটলান্টিকের উপকূলে ক্রিকি নামে একটি হাঁস ছিল। প্রতি পাঁচ দিন পরপর উপকূলে এসে একটা করে ডিম পাড়ত। সেই ডিম স্থানীয় মানুষ ভেজে খেয়ে ফেলত। এভাবে বেশ ক’বছর চলল। এসব দেখে স্থানীয় এক ব্যক্তি দুষ্টবুদ্ধি আঁটল। হাঁসটিকে ধরে দু’পাশ থেকে এর কিছু পালক কেটে ফেলল। তাতে রঙ লাগিয়ে দিলো। তার ধারণা হাঁসটি আরো বেশি ডিম দেবে। এই অবোধ প্রাণীকে মহৎ করে তোলার নতুন চেষ্টা শুরু হলো। একটা ক্ষুদ্র ঘর তৈরি করল। তার ধারণা প্রতি সাত ঘণ্টা পর ডিম দেবে হাঁসটি। প্রচণ্ড আলোর মধ্যে বসে ডিম পাড়ার কৌশল রপ্ত হলো। মানুষ লোভী হয়ে উঠল। অর্থের লোভে অনেকেই ক্রিকি নামক হাঁসটিকে অপহরণের চেষ্টা চালাল। ক্রিকির দায়িত্ব নিলো কাক্কু। তার মাধ্যমেই ব্যবসায় বাণিজ্য পরিচালিত হতে থাকে। কিন্তু একটা পর্যায়ে এসে তার মধ্যেও লোভ দেখা দেয়। তিনিও শেষ পর্যন্ত হাঁসটিকে হত্যা করেন। হাঁসের ডিম পাড়ার গল্প এখানেই শেষ হওয়ার কথা। কিন্তু এখান থেকেই নতুন তত্ত্বের জন্ম নিলো। যে হাঁস পাঁচ দিনে একটি করে ডিম পাড়ত সেই তত্ত্বের ভিত্তিতেই টেস্ট ক্রিকেট পাঁচ দিনের চালু হয়েছে। দ্বিতীয়ত, হাঁসটি সাত ঘণ্টা বিশ্রাম নিতো। টেস্ট ক্রিকেট দিনের সময় সাত ঘণ্টা। বিষয়টি বেশ আজব হলেও আকর্ষণীয় বটে। তাহলে এ প্রশ্ন এসে যায়, ক্রিকেট চালু হয়েছে কবে? নাতির এই প্রশ্নের জবাব দিতে পারেনি দাদী। তার মতো করে বলতে হয় আটলান্টিক মহাসাগরের উপকূল থেকেই ক্রিকেটের সূচনা। সূত্র : ইন্টারনেট



Re: হাঁসের ডিম পাড়া থেকে টেস্ট ক্রিকেট এর সূত্রপাত!

ওরে বাজারে যে কত গল্প পাওয়া যায়।

মোঃ সাঈদুজ্জামান উপল
http://img684.imageshack.us/img684/3410/fb1d.jpg


Re: হাঁসের ডিম পাড়া থেকে টেস্ট ক্রিকেট এর সূত্রপাত!

নয়াদিগন্তর খবর।আমি দিতে চাইছিলাম। :optimist:  :optimist:

চল সবাই,
জীবনের আহ্বানে সামনে এগিয়ে যাই।


Re: হাঁসের ডিম পাড়া থেকে টেস্ট ক্রিকেট এর সূত্রপাত!

sawontheboss4 wrote:

টেস্ট ক্রিকেট কিভাবে শুরু হলো এ নিয়ে অনেক গল্প বা কাহিনী আছে। শতবর্ষ পেরিয়ে যাওয়া ক্রিকেটের এই সনাতনী ধারা নিয়ে আজো চলছে মজার সব কাহিনী। সে রকম এক কল্পকাহিনী নতুন করে উদ্ভাবিত হয়েছে। এটা সম্পূর্ণই কাল্পনিক। প্রকৃত সত্য জানার বাস্তবিক অর্থে কোনো পথ নেই।

যে যা-ই বলুক, কল্পকাহিনীটি আসলেই মজার ।

একজন মানুষের জীবন হচ্ছে~ক্ষুদ্র আনন্দের সঞ্চয়,একেকজন মানুষের আনন্দ একেক রকম...http://www.rongmohol.com/uploads/1805_adda_logo_4.gif

গনযোগাযোগ সচিবঃ ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ, নীতি নির্ধারকঃ মুক্ত প্রযুক্তি।