ঠিক আছে । আমি তাহলে ২-৪ দিনের মধ্যেই গিয়ে টেষ্ট করাব। তারপর রেজাল্ট জানাব।

গত 26.04.2001 এ আমি যখন উনার কাছে প্রথম যাই তখন আমাকে প্রথম পোষ্টে উল্লেখিত সব টেষ্ট করতে দেন। এতে SGPT ও করেছিলাম। তখন এর রেজাল্ট ছিল 26 U/L ।
সব পরীক্ষার রেজাল্ট দেখেই উনি বলেছিলেন আমার বি ভাইরাস প্রাইমারি লেভেলে। তাই চিন্তার কোন কারণ নাই। কিন্তু আমি এখন চিন্তাতে পড়ে গেছি। কারণ বি ভাইরাসের কোন ট্রিটমেন্টই আমাকে উনি এতদিন করেননি sad
তাছাড়া আমার লিভারের অবস্থা্ও নাকি অনেক ভাল। তাই সমস্যা নেই।

রিপোর্ট গুলো আপলোড করে দিলাম। ডাউনলোড করুন

উপল BD wrote:

হেপাটাইটিস বি রোগের চিকিত্সা একটু দীর্ঘমেয়াদি। তার আগে জানতে হবে আপনার এখনও জন্ডিস আছে কিনা?(চোখ হলুদ কিনা এবং চুলকানি আছে কিনা?)
আপনাকে যেসব ওষুধ খেতে দেওয়া হয়েছে তা শুধুই ভিটামিন ও মিনারেল।এর সাথে বি ভাইরাস দূরীকরণের সরাসরি কোন সম্পর্কের কথা আমার জানা নেই।
Antiva(Adefovir Dipivoxil)10 mg ২ দিন পর পর খাওয়া যেতে পারে,তবে আপনার কিডনী তে যদি কোন সমস্যা না থাকে।হেপাটাইটিস বি রোগের চিকিত্সায় এই ওষুধ খুবই কার্যকরী। আপনি ড. সেলিমুর রহমান এর সাথে কথা বলে তবেই ওষুধ খাবেন।

ধন্যবাদ আপনার উত্তরের জন্য। কিন্তু আমার প্রশ্ন হল,
আমাকে উনি এই ভিটামিনই বা কেন খেতে দিলেন?
আমাকে কেন বি ভাইরাস দূরীকরণের কোন ঔষধ দিলেন না?
আর SGPT টেষ্ট কেন করতে বললেন? এটির মাধ্যমে কি আমার বি ভাইরাসের অবস্থা জানা যাবে?

কেমন আছেন সবাই। এটা আমার প্রথম পোষ্ট এই ফোরামে।

আমি গত মাস পাঁচেক আগে একজন কে রক্ত দিতে গিয়েছিলাম। তখন ব্লাড ব্যাংক(কোয়ান্টাম ফাউন্ডেশন, শান্তিনগর, ঢাকা।) আমার রক্তে প্রায় ৫টি টেষ্ট করেছিল। সবগুলোই(৪টিতে) নেগেটিভ ছিল। কিন্তু একটিতে পজিটিভ ছিল। আর সেটি হচ্ছে হেপাটাইটিস বি পজেটিভ।

আমি কিছুটা চিন্তিত হয়ে যাই। তখন আমি ধানমন্ডিতে মডার্ন ডায়াগষ্টিক সেন্টারে আবার হেপাটাইটিস বি (এলিসা) টেষ্ট করাই। সেখানেও রিপোর্ট পজিটিভ আসে।

তারপর আমি সেন্ট্রাল হসপিটাল, ধানন্ডিতে একজন ডাক্তার এর পরামর্শে ল্যাব এইড হসপিটাল এর ড. সেলিমুর রহমান এর সাথে দেখা করি। যিনি

লিভার ও মেডিসিন বিশেষজ্ঞ
অধ্যাপক, লিভার বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যাল, ঢাকা

তিনি আমাকে অনেক গুলো টেষ্ট করার জন্য লিখে দেন। টেষ্ট গুলো হচ্ছে...

Hb%
Platelet Count
SGPT (S.ALT)
Prothrombin Time (PT)
Anti-HBc IgM (ELISA)
HBe Ag (ELISA)
HBV DNA (PCR)
USG - Whole Abdomen, HBS - 2D

এই টেষ্টগুলো আমি ল্যাব এইড থেকেই করাই যাতে আমার প্রায় 11000 টাকা খরচ হয়েছে। রিপোর্ট করানোর পর সব রিপোর্টই ভাল হয়েছে। তাই ডাক্তার সাহেব আমাকে তিন মাস XincB খেতে বললেন। তারপর আবার দেখা করতে বললেন। আমি যথারীতি দেখা করার পর তিনি আমাকে বললেন যে, এটা কোন সিরিয়াস ধরনের সমস্যা নয়। তাই তিনি আবারও আমাকে Aristovit-M তিন মাস খেতে বললেন। যেটা প্রায় দুই মাস যাবত আমি খাচ্ছি। আর এক মাস পরে SGPT টেষ্ট করার পর ডাক্তার সাহেবের সাথে দেখা করতে যাব।

*** ডাক্তার সাহেব খুবই ব্যাস্ত থাকে তাই বিস্তারিত কথা বলারও সময় পাওয়া যায় না। যেহেতু তিনি অভিজ্ঞ তাই আমিও আর বেশী কিছু জিজ্ঞাসা করি নি। কিন্তু আমি এখন আসলেই চিন্তিত যে, কতদিন পর্যন্ত ট্রিটমেন্ট করতে হতে পারে। আর কতটুকুই বা এটি ক্ষতিকর

আপনাদের তথ্য সমৃদ্ধ উত্তরের আশায় রইলাম।