Topic: দাঁত শিরশির করলে - ডা. মোঃ আসাফুজ্জোহা রাজ

ডা. মোঃ আসাফুজ্জোহা রাজ
রাজ ডেন্টাল সেন্টার

শুধু আমাদের দেশেই নয়, পৃথিবীর প্রায় সব স্থানেই অর্ধেকের বেশি মানুষ স্বল্প বা দীর্ঘমেয়াদি দাঁতের অতিসংবেদন-শীলতা অথবা দাঁত শিরশির কষ্টে ভুগছে। বিশেষ করে ঠাণ্ডা বা গরম খাবার গ্রহণের সময় এর মাত্রা প্রায় অসহনীয় পর্যায়ে পৌঁছে।
দাঁতের অতিসংবেদনশীলতার কারণ

http://i.imgur.com/Khirb.jpg

এনামেল ক্ষয় হলে দাঁতের ২য় স্তর ‘ডেন্টিন’ ক্ষয় হতে থাকে। হলুদ বর্ণের এ স্তরে সরাসরি স্নায়ুর সংযোগ না থাকলেও এটি অতিসংবেদনশীল।
অপরদিকে কোন কারণে মাড়ি সরে যেয়ে দাঁতের শিকড় বা রুটকে ক্ষয় করলে উপরোক্ত কারণেই দাঁত শির শির করে।
দাঁতের এনামেল ক্ষয়ের কারণ : ব্যাকটেরিয়া গোত্রীয় জীবাণু দ্বারা, দাঁত ক্ষয় বা ডেন্টাল ক্যারিজ ও আঘাতজনিত কারণে দাঁত ক্ষয়ের পাশাপাশি অন্য কারণগুলো হচ্ছে শক্ত টুথ ব্রাশ ও দানাযুক্ত পাউডার, ছাই, কয়লা ইত্যাদি দিয়ে নিয়মবহিভর্‚ত দাঁত পরিষ্কার পদ্ধতি, পেটের অনিয়ন্ত্রিত এসিডিটি ও অতিরিক্ত টক খাবার খাওয়া, দাঁতে দাঁত কাটার অভ্যাস, আপত্যিকর অভ্যাস যেমন কলম চাবানো, দাঁত দিয়ে প্যাকেট ছেড়া, নখ কাটা, মেয়েরা চুলের ক্লিপ খুলতে দাঁত ব্যবহার, দাঁতের অম্বাভাবিক অবস্থান, ত্র“টিপূর্ণ কৃত্রিম দাঁত ইত্যাদি উল্লেখযোগ্য।

দাঁতের শিকড় ক্ষয় কারণ
দাঁতের গোড়ায় ব্যাকটেরিয়া প্লাক ও পাথর জমা অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, নিয়মবহিভর্‚ত দাঁত ব্রাশ, দাঁতের নিজস্ব গঠন প্রভৃতি উল্লেখযোগ্য।

প্রতিরোধ : নরম, ছোট মাথা, নমনীয় ব্রাশ দিয়ে দাঁত পরিষ্কার করতে হবে। দানামুক্ত পর্যাপ্ত ফ্লোরাইড যুক্ত টুথপেস্ট ব্যবহার ও শারীরিক অবস্থা ও দাঁতের গঠনের ওপর নির্ভর করে ডেন্টাল সার্জনের পরামর্শ মতো দাঁত ব্রাশের নিয়ম শেখা।
শারীরিক সমস্যা যেমন অনিয়ন্ত্রিত গ্যা¯্র¡িক এসিডিটি, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা, ডেন্টাল ফ্লস ব্যবহার করা।