Topic: মায়ের মৃত্যুর ১০ সপ্তাহ পর পৃথিবীর আলো দেখলো এক নবজাতক !!

http://barta24.net/admin/news_images/image_10659.jpg
মায়ের মৃত্যুর দশ সপ্তাহ পর পৃথিবীর আলো দেখলো এক নবজাতক। জন্মেও পর মাকে দাফন করলেও হাসপাতালের ইনকিউবেটে ডাক্তারের নিবিড় পর্যবেক্ষণে রয়েছে।

শুক্রবার গালফ নিউজ এই বিস্ময়কর খবরটি প্রকাশ করেছে।
পত্রিকাটির অনলাইনে প্রকাশিত সংবাদ মতে, সংযুক্ত আরব আমিরাতের তাওয়াম হাসপাতালের একদল ডাক্তার সার্জারির মাধ্যমে ওই নবজাতককে জীবিত অবস্থায় তার মায়ের গর্ভ থেকে বের করেছেন। ২৮ সপ্তাহ বয়সী ওই নবজাতককে এখন হাসপাতালে ইনকিউবেটরে ডাক্তারদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষ বরাত দিয়ে পত্রিকাটি আরো জানিয়েছে, মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে আমিরাতের নাগরিক অন্তঃসত্ত্বা ওই মহিলাকে ক্লিনিক্যাল ডেড (মৃত্যু) ঘোষণা করা হয়। কিন্তু এ সময় পরীক্ষা-নিরীক্ষায় ডাক্তাররা দেখতে পান তার জরায়ুতে থাকা ভ্রুণটি জীবিত রয়েছে।

এ অবস্থায় শিশুটির ভূমিষ্ঠ হওয়ার অপেক্ষা করতে থাকেন। গর্ভের ভ্রুণকে বাঁচিয়ে রাখতে মহিলাটিকে লাইফ সাপোর্টে রাখেন। কৃত্রিমভাবে সরবরাহ করা হয় রক্ত এবং অক্সিজেন। ভ্রুণটির বয়স ২৮ সপ্তাহ পূর্ণ হওয়ার পর ডাক্তাররা সার্জারীর মাধ্যমে তাকে মায়ের গর্ভ থেকে বের করেন।

মায়ের মৃত্যুর দশ সপ্তাহ পর শিশু জন্ম সম্পর্কে তাওয়াম হাসপাতালের এক কর্মকর্তা জানান, এ ধরণের ঘটনা সংযুক্ত আরব আমিরাতে এই প্রথম। বিশ্বেও এ ধরনের ঘটনা বিরল।
ঘটনাটি দেশটির স্বাস্থ্যসেবা প্রযুক্তির উন্নতির পরিচয় বহন করছে উল্লেখ করে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, নবজাতকের মাকে গত সপ্তাহে দাফন করা হয়েছে।

এদিকে নবজাতকের মায়ের পরিবারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে গালফ নিউজ। তবে তার পরিবারের কারো সঙ্গেই যোগাযোগ করা যায়নি।

সূত্রঃ বার্তা২৪.নেট



Re: মায়ের মৃত্যুর ১০ সপ্তাহ পর পৃথিবীর আলো দেখলো এক নবজাতক !!

আসলেই বিরল ঘটনা!