(edited by dr.shamim 2010-10-23 00:41:10)

Topic: দূরত্ত কোনো বাধা নয়।

http://img829.imageshack.us/img829/9550/logmein.jpg

মেছবাহ-উর-রহমান ঢাকায় থাকেন। তাঁর ছেলে সুমন রহমান থাকেন নিউইয়র্কে। নিজেদের মধ্যে যোগাযোগের মাধ্যম হিসেবে তাঁরা কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার করে থাকেন। মাঝেমধ্যেই জনাব মেছবাহর কম্পিউটারে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তিনি নিজে তা ঠিক করতে পারেন না; কিন্তু সমস্যা ঠিকই মিটে যায়। রিমোট কম্পিউটার সাপোর্ট সফটওয়্যারের মাধ্যমে সুমন নিউইয়র্ক থেকে সমাধান করে দেয়। আরো সুখের কথা, এ রকম বেশির ভাগ সফটওয়্যারই ব্যবহার করা যায় একেবারে বিনা মূল্যে।

যত দূরেই থাকো
অনলাইনে দূর থেকে কম্পিউটার নিয়ন্ত্রণের অনেক সফটওয়্যার রয়েছে যেমন টিমভিউয়ার, লগমিইন ও রিমোট পিসি ম্যানেজার ইত্যাদি। সফটওয়্যারগুলো অবাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করলে কোনো লাইসেন্স কিনতে হয় না, তাই টাকাও লাগে না। মেছবাহ-উর-রহমান জানান, তথ্যপ্রযুক্তি আসলেই মানুষের জীবনযাপনকে সহজ করছে। আর নিত্যনতুন সুবিধার সফটওয়্যার মানুষের কাছে কম্পিউটারকে আরো আকর্ষণীয় করে তুলছে। কম্পিউটারে সমস্যা দেখা দিলে এখন আর কাউকে ডেকে আনতে হয় না।

টিমভিউয়ার
দূর থেকে কম্পিউটার নিয়ন্ত্রণ করার জন্য সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার হলো টিমভিউয়ার। এটি ব্যবহার করতে প্রথমে বধসারববিৎ.পড়স থেকে টিমভিউয়ার সফটওয়্যারটি ডাউনলোড এবং কম্পিউটারে ইনস্টল করে নিন। যে কম্পিউটারটি আপনি নিয়ন্ত্রণ করতে চান সেটিতেও টিমভিউয়ার সফটওয়্যারটি ইনস্টল করে নিতে হবে। এরপর উভয় কম্পিউটারেই সফটওয়্যারটি চালু করতে হবে। সফটওয়্যারটিতে Your Details নামের একটি বিভাগ পাবেন, যেখানে ID I Password নামে আলাদা বাঙ্ রয়েছে। এবার যে কম্পিউটারটি নিয়ন্ত্রণ করতে চান সেটির ID I Pasword জেনে নিন। এবার আপনার টিমভিউয়ারের Parner Details বিভাগে আপনার বন্ধুর কম্পিউটারের আইডি ও পাসওয়ার্ড বসাতে হবে। এখন আপনার টিমভিউয়ারের (Remote Suppor নির্বাচন রেখে) Partner Details-এর ওউ অংশে অন্য কম্পিউটারের আইডি লিখে Connect Partner বাটনে ক্লিক করুন। এবার টিমভিউয়ার সফটওয়্যারটি ইন্টারনেটের মাধ্যমে অন্য কম্পিউটারের আইডি ও পাসওয়ার্ড নিশ্চিত করবে। এবার আপনার কম্পিউটারে টিমভিউয়ার সফটওয়্যারটির পাসওয়ার্ড চাইবে। বন্ধুর কাছ থেকে পাওয়া পাসওয়ার্ডটি দিয়ে নির্দিষ্ট স্থানে বসান। Log On বাটনে ক্লিক করুন। সফটওয়্যারটি অন্য কম্পিউটারের সঙ্গে এবার সংযুক্ত হয়ে যাবে। আপনার কম্পিউটার ডেস্কটপে হাজির হবে নতুন একটি কম্পিউটার ডেস্কটপ। নতুন আসা ডেস্কটপটিই আপনার আইডি দেওয়া অন্য কম্পিউটারের। নতুন ডেস্কটপ আপনার কম্পিউটারের মাউস নাড়িয়েই নিয়ন্ত্রণ করা যাবে। এখন ফাইল ও ফোল্ডার তৈরি করা, ফাইল মুছে ফেলা, কম্পিউটারে কিছু টাইপ করা, সফটওয়্যার ইনস্টল করা, ফাইল ডাউনলোড করাসহ সবই করতে পারবেন। নিজের কম্পিউটারের কন্ট্রোল ফাইল থেকে যেভাবে সফটওয়্যার আনইনস্টল করা যায় একইভাবে অন্য কম্পিউটারে ইনস্টল করা বিভিন্ন সফটওয়্যারও আনইনস্টল করা যাবে।

লগমিইন
দূর থেকে কম্পিউটার নিয়ন্ত্রণের জন্য লগমিইনও একটি জনপ্রিয় সফটওয়্যার। অধিকাংশ 'রিমোট কম্পিউটার অ্যাকসেস' সফটওয়্যারের ক্ষেত্রে উভয় কম্পিউটারেই সফটওয়্যারটি ইনস্টল করা থাকতে হয়। এ ক্ষেত্রে লগমিইন সফটওয়্যারটিতে বিশেষ সুবিধা রয়েছে। যার কম্পিউটার নিয়ন্ত্রণ করতে হবে শুধু তার কম্পিউটারে সফটওয়্যারটি ইনস্টল করা থাকলেই হয়। যিনি কম্পিউটারটি নিয়ন্ত্রণ করবেন তিনি ওয়েব থেকেই কাজটি করতে পারবেন। যাঁর কম্পিউটারটি নিয়ন্ত্রণ করতে চান প্রথমে সেটিতে লগমিইন সফটওয়্যারটি ইনস্টল করে নিতে হবে। https://secure.logmein.com/US/products/free ঠিকানার ওয়েবসাইট থেকে লগমিইন সফটওয়্যারটির বিনা মূল্যের সংস্করণটি ডাউনলোড করা যাবে। সফটওয়্যারটি ইনস্টল করার সময় অবশ্যই LogMeIn Free অপশনটি নির্বাচন করতে হবে। লগইন প্যানেলে লগমিইন সাইটে নিবন্ধন করার সময় যে ইমেইল ঠিকানাটি ব্যবহার করা হয়েছিল সেটি এবং পাসওয়ার্ডটি লিখতে হবে। লগমিইন সফটওয়্যারটি অনলাইন ইনস্টলার হওয়ায় এটি ইনস্টল করার সময় অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ইনস্টল সম্পন্ন হওয়ার পর আইডি ও পাসওয়ার্ড দিয়ে সফটওয়্যারটিতে লগইন করতে হবে। এবার দূর থেকে যে কম্পিউটারে লগইন করতে চান সেটি থেকে ব্রাউজারে www.logmein.com-এ লগইন করতে হবে। এবার গু ঈড়সঢ়ঁঃবৎ-এ ক্লিক করলে ইন্টারনেট যুক্ত থাকা কম্পিউটারগুলো অনলাইন অবস্থায় দেখাবে, ইন্টারনেট যুক্ত না থাকলে অফলাইন অবস্থায় থাকবে। এখন যে কম্পিউটারে প্রবেশ করতে চান সেই কম্পিউটারের ওপর ক্লিক করুন এবং ওই কম্পিউটারে ব্যবহার করা লগমিইন ইউজার নেম ও পাসওয়ার্ড অথবা কম্পিউটার অ্যাকসেস কোড দিয়ে ওকে করলেই কম্পিউটারটি নিয়ন্ত্রণ করার অপশন পাওয়া যাবে। এবার এখান থেকে ইচ্ছামতো রিমোট কন্ট্রোল, ফাইল ম্যানেজার ও ফাইল শেয়ারিং সুবিধা পাওয়া যাবে। লগমিইনের ব্যবহার গাইড ডাউনলোড করা যাবে https://secure.logmein.com/welcome/docu … rguide.pdf ঠিকানার ওয়েবসাইট থেকে। কিভাবে সফটওয়্যারটি কাজ করবে সেটির সংক্ষিপ্ত বর্ণনা রয়েছে https://secure.logmein.com/welcome/docu … rguide.pdf ঠিকানার সাইটটিতে।

আরো কিছু সফটওয়্যার
টিমভিউয়ার ও লগমিইন ছাড়াও আরো বেশ কয়েকটি সফটওয়্যার রয়েছে, যেগুলো দিয়ে দূর থেকে কম্পিউটার নিয়ন্ত্রণ করা সম্ভব। এগুলো হলো রিমোট ডেস্কটপ ম্যানেজার (http://bit.ly/remdesman), গো টু পিসি অ্যানিহয়ার (http://bit.ly/go2pcsoft), জেড টু রিমোট পিসি (http://bit.ly/y2remotepc), ওয়াল কুলার ভিপিএন (http://bit.ly/wallcoolervpn), গো টু মাই পিসি (http://bit.ly/go2mypcsoft), নেটম্যান (http://bit.ly/netmansoft), মরেঞ্জ (morange.en.softonic.com) ভিএনসি (http://bit.ly/vncsoft) এবং ট্রু রিমোট (http://l4a.in/kltn6i)। এর মধ্যে কিছু সফটওয়্যারের জন্য লাইসেন্স কিনতে হলেও বেশির ভাগই বিনা মূল্যে পাওয়া যায়।

দূর সাপোর্টে নতুন দিগন্ত
বিনা মূল্যের সফটওয়্যারেই দূর থেকে যেকোনো কম্পিউটারে সাপোর্ট দেওয়ার সুযোগ থাকায় দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ও কম্পিউটার সাপোর্ট প্রতিষ্ঠানগুলো এসব সফটওয়্যারের মাধ্যমে সাধারণত কম্পিউটার সাপোর্ট দিচ্ছে।
এতে গ্রাহকরাও সহজে ঘরে বসেই ঠিক করে নিতে পারছেন কম্পিউটারের সমস্যা।
ওয়াইম্যাঙ্ ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান কিউবির কাস্টমার সাপোর্ট ইঞ্জিনিয়ার কাজী ফাহিমা ইয়াসমিন জানান, কিউবি গ্রাহকদের যেকোনো সমস্যা হলে তা টিমভিউয়ার সফটওয়্যারটির মাধ্যমে সাপোর্ট দিয়ে থাকি। ফলে কিউবি ব্যবহারকারীরা কোনো সমস্যায় পড়লে তার তাৎক্ষণিক সমাধান পাচ্ছেন। সমস্যার সমাধান হওয়ার জন্য তাঁদের দিনের পর দিন অপেক্ষা করতে হচ্ছে না।

sutro:

মেডিকেল বই এর সমস্ত সংগ্রহ - এখানে দেখুন
Medical Guideline Books


Re: দূরত্ত কোনো বাধা নয়।

আমি team ভিউয়ার ইউজ করে রিমোট সাপোর্ট দিতে পারি। বেশ কাজের জিনিস। (y)