Topic: দ্বিতীয় ম্যাচেই 'অধিনায়ক' মাশরাফির জয়

http://www.chobimohol.com/image-D0BE_4C3B14C9.jpg


বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একজন পরিচালক ইংল্যান্ডে বাংলাদেশের টেস্ট সিরিজ পর্যবেক্ষণ করতে গিয়েছিলেন। ফিরে এসে তিনি একটি প্রতিবেদনও জমা দিয়েছেন। বিসিবি প্রেসিডেন্ট বরাবর লর্ডস টেস্টের শেষ দিনের খেলা না দেখেই কানাডায় বেড়াতে চলে যাওয়া বিসিবির ওই পরিচালক উল্লেখ করেছেন, জেতার মতো অবস্থায় থেকেও যে ম্যাচগুলো বাংলাদেশ হারছে, সেগুলো পাতানো কি না, তা খতিয়ে দেখা জরুরি! শনিবার ব্রিস্টলে ২৩৬ রানের মামুলি সংগ্রহ নিয়েই ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের জয়ে কি 'অন্য কিছু'র গন্ধ পাচ্ছেন কি না, কে জানে! স্নায়ুচাপের ম্যাচ জিততে যে অভিজ্ঞতার দরকার, সেটি সম্ভবত তাঁর অজানা। ইংল্যান্ডে ওয়ানডে সফরে সেই অভিজ্ঞতার কিছুটা বাংলাদেশ দলে ফিরে এসেছে মাশরাফি বিন মর্তুজার সঙ্গে। ব্যাটিংয়ে ২২ রান, এরপর ২ উইকেটের সঙ্গে দল পরিচালনায় দক্ষতার জন্য ম্যাচ সেরার পুরস্কারটা তাই মাশরাফির হাতেই উঠেছে। সেটি বাদ দিয়ে অহেতুক জুয়াড়িদের পেছনে ছোটাছুটি করেননি ম্যাচ রেফারি! তবে ছুটেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। শফিউল ইসলামের বলে জোনাথন ট্রট ক্যাচ দিতেই টপাটপ স্টাম্প তুলে নিয়ে বাংলাদেশি ক্রিকেটারদের ঊর্ধ্বশ্বাস দৌড় টেস্ট মর্যাদাপ্রাপ্তির ১০ বছর পর ইংল্যান্ডকে ওয়ানডেতে প্রথম হারানোর উচ্ছ্বাসের প্রকাশ। মাশরাফির কাছে অবশ্য এ দৃশ্য নতুন নয়। তবে দীর্ঘ বিরতির পর আর নিজের অধিনায়কত্বের দ্বিতীয় ম্যাচেই পাওয়া এ জয়ের প্রভাব 'নড়াইল এক্সপ্রেস'কে ছুঁয়ে যেতে বাধ্য, 'আড়াই শ দিন দিন পর ওয়ানডেতে কোনো বড় দলকে হারালাম। আনন্দ তো একটু বেশি হবেই।' অধিনায়কত্ব ফিরে পাওয়ার 'কেক'টা তিনি কাটতে পারছেন ইংল্যান্ডের বিপক্ষে পাওয়া প্রথম জয় দিয়ে। যে ম্যাচে আবার সেরা খেলোয়াড়ও মাশরাফি, 'এ জয় ড্রেসিং রুমে উৎসবের ঝড় বইয়ে দিয়েছে।' মাশরাফি বিন মর্তুজার কাছে ড্রেসিং রুমের আবহাওয়ার গুরুত্বটা এখন একটু বেশিই। অধিনায়কত্বটা পেয়েছিলেন ২০০৯ সালের আগস্টেই। কিন্তু পেয়েও সেটা পাওয়া হয়নি চিরশত্রু ইনজুরির কারণে। সেই চোট থেকে পুরোপুরি সেরে উঠতে উঠতে মাশরাফি আবিষ্কার করেন, তাঁর শেষ দেখা ড্রেসিং রুমের পরিবেশ পুরো পাল্টে গেছে। একসময় যে রুমটায় অধিপতি হয়ে ছিলেন, ফিরে এসে দেখেন সেখানে তিনি অনাহূত! ব্যক্তিগত এ হতাশা থেকে টিম হোটেল ছেড়ে বাসায় চলে যাওয়া, তৎকালীন অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে পরোক্ষ বাগ্যুদ্ধ প্রকারান্তরে মাশরাফিকে বাংলাদেশের ড্রেসিং রুমে আরো বেমানান করে তুলেছিল। ইংল্যান্ডকে হারানো ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার দিয়ে সম্ভবত আবারও হারানো নিয়ন্ত্রণ ফিরে পেয়েছেন মাশরাফি।
সেই ১৯৯৯ বিশ্বকাপে পাকিস্তানকে দিয়ে ক্রিকেট 'হেভিওয়েট'দের হারানো শুরু করে বাংলাদেশ। একে একে শুধু ইংল্যান্ড ছাড়া অন্যগুলোর বিপক্ষে জিতেছে বাংলাদেশ। প্রায় এক যুগ পর ১৩তম দ্বৈরথে এসে সেই ক্ষুধা মেটালেন মাশরাফি বিন মর্তুজা, ক্রিকেটীয় সামর্থ্যের পাশাপাশি অভিজ্ঞতা কিংবা দলকে উজ্জীবিত করার সামর্থ্য দিয়ে। এ নিয়ে নবমবার ওয়ানডে ম্যাচ সেরার পুরস্কার জিতলেন মাশরাফি। ক্যারিয়ারের ১০৯তম ওয়ানডে ম্যাচটি কিন্তু অধিনায়ক হিসেবে ছিল তাঁর মাত্র দ্বিতীয় ম্যাচ। সেই ম্যাচেই ১০ বছরের অপ্রাপ্তি ঘুচল বাংলাদেশের, তাও আবার তাঁরই কীর্তিতে, মাশরাফি এটা ভুলবেন কী করে!

সূত্র : এখানে



Re: দ্বিতীয় ম্যাচেই 'অধিনায়ক' মাশরাফির জয়

তৃতীয় ওয়ানডেতেও অধিনায়ক মাশরাফি অসাধারণ বল করেছেন। তার বোলিং ফিগার সে কথাই জানান দিচ্ছে  (১০-৩১-৩)। কিন্তু বাংলাদেশ টিম যেন সেই পুরনো যুগেই ফিরে গেছে। সত্যিকার বাঘের মতই তারা একটি বড় শিকার করে অনেকদিন বিশ্ব্রামে থাকতে পছন্দ করে। আসলেই বাঘের বাচ্চা!!!! তবে টিম বাংলাদেশের উত্তোরোত্তর উন্নতি কামনা করি shame on you  shame on you

সালাম সালাম হাজার সালাম, সকল শহীদ স্বরণে
আমার হৃদয় রেখে যেতে চাই, তাদের সৃতির চরণে


Re: দ্বিতীয় ম্যাচেই 'অধিনায়ক' মাশরাফির জয়

মাশরফির এই বোলিং এর পরেও বাংলাদেশের টার্গেট ৩৪৮, বাকি বলার র কী বল করল?