Topic: বিশ্বকাপে ক্লোসার ১৪ গোল !

http://i45.tinypic.com/2j30d8o.jpg

এই মৌমুমে বায়ার্ন মিউনিখের হয়ে চূড়ান্ত অফ ফর্মে ছিলেন মিরোস্লাভ ক্লোসা। বায়ার্ন কোচ লুই ফন গলেরও আস্থা হারান তিনি। ক্লাবের হয়ে সাকুল্যে মাত্র তিনটি গোল করেন ক্লোসা। এর ফলে বায়ার্নের প্রথম একাদশ থেকে ছিটকে যেতে হয় তাকে। পোল্যান্ড জাত এই স্ট্রাইকারটি বিশ্বকাপে খেলার কথা ছিল না। এবার বুন্দেশলিগায় টপ স্কোরার কেভিন কুরানিকে বাদ দিয়ে জার্মান কোচ জোয়াকিম লো দলে রাখেন ক্লোসাকে। কোচের আস্থার পূর্ণ মর্যাদা দিয়ে এই বিশ্বকাপে ইতিহাস গড়ার পথে তিনি। নিচে বিশ্বকাপে ক্লোসার ১৪টি গোলের বিবরণ দেওয়া হলো।

২০০২ জাপান-কোরিয়া বিশ্বকাপ

প্রথম গোল : জার্মানি ৮-০ গোলে চূর্ণ করল সৌদি আরবকে। ম্যাচের ২০ মিনিটে বিশ্বকাপের প্রথম গোলটি ক্লোসা করেন ফ্লাইং হেডে।

দ্বিতীয় গোল : ওই ম্যাচেই প্রথম গোলের পাঁচ মিনিটের মধ্যে ক্লাসা আবার হেডে লক্ষ্যভেদ করেন।

তৃতীয় গোল : সৌদি আরবের বিরুদ্ধে জার্মানি তখন চার গোলে এগিয়ে। ৬৯ মিনিটে আবার হেডে গোল করে হ্যাটট্রিক সম্পন্ন করেন ক্লোসা।

চতুর্থ গোল : জার্মানি বনাম আয়ারল্যান্ড ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল। আইরিশ ডিফেন্স ক্লোসাকে কড়া মার্কিংয়ে রাখা সত্ত্বেও ১৯ মিনিটে হেডে গোল করে দলকে এগিয়ে দেন এই দীর্ঘকায় জার্মান স্ট্রাইকারটি।

পঞ্চম গোল : ক্যামেরুনকে ২-০ গোলে হারায় জার্মানি। মিখায়েল বালাকের সোয়ার্ভিং ক্রসে মাথা ছুঁইয়ে ৮০ মিনিটে বিশ্বকাপে নিজের পঞ্চম গোলটি করেন ক্লোসা।

২০০৬ জার্মানি বিশ্বকাপ

ষষ্ঠ গোল : জার্মানি ৪-২ গোলে হারায় কোস্টারিকাকে। ফিলিপ লাম প্রথম গোল করে দলকে এগিয়ে দেওয়ার পর কোস্টারিকার পাওলো ওয়ানচোপে ১-১ করেন। ১৭ মিনিটে ক্লোসার গোলে আবার লিড নেয় জার্মানি।

সপ্তম গোল : ওই ম্যাচেই ৬০ মিনিটে ক্লোসা নিখুঁত প্লেসিংয়ে বিশ্বকাপে সপ্তম গোলটি করেন।

অষ্টম গোল : জার্মানি ৩-০ গোলে জিতে ইকুয়েডরের বিরুদ্ধে। পোল্যান্ড জাত স্ট্রাইকারটি ম্যাচের চার মিনিটে সোয়েনস্টাইগারের ক্রস থেকে দলকে প্রথম গোল উপহার দেন।

নবম গোল : ইকুয়েডরের ডিফেন্স ক্লোসাকে রুখতে আবার ব্যর্থ হয়। বিরতির আগে ম্যাচে নিজের দ্বিতীয় গোলটি করেন তিনি।

দশম গোল : কোয়ার্টার-ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হয় জার্মানি। আর্জেন্টিনা ম্যাচে লিড নেয়। অন্তিম মুহূর্তে হেডে সমতা ফেরান ক্লোসা। সেই ম্যাচ টাইব্রেকার জিতে সেমিফাইালে ওঠে জার্মানি।

২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ

একাদশ গোল : প্রথম ম্যাচেই জার্মানি ৪-০ গোলে বিধ্বস্ত করে অস্ট্রেলিয়াকে। হেডে জার্মানির হয়ে দ্বিতীয় গোলটি করেন ক্লোসা।

দ্বাদশ গোল : জার্মানি ৪-১ গোলে হারায় ইংল্যান্ডকে। গোলরক্ষক ম্যানুয়েলের লম্বা গোলকিক লক্ষ্য করে ছুটে ক্লোসা অদ্ভুত কৌশলের পরিচয় দিয়ে ডেভিড জেমসকে পরাস্ত করেন।

ত্রয়োদশ গোল : জার্মানি ৪-০ গোলে হারায় আর্জেন্টিনাকে। পোডেলস্কির বাড়ানো পাস থেকে দলের দ্বিতীয় গোলটি করেন ক্লোসা।

চতুর্দশ গোল : একই ম্যাচের অন্তিম মুহূর্তে আর্জেন্টাইনদের কাটা ঘায়ে নুনের ছিটা দিয়ে যান এই জার্মান স্টাইকার। ডানদিক থেকে ওজিলের ক্রস থেকে শুটিং প্র্যাকটিসের ভঙ্গিতে ডান পায়ের শট গার্ড মুলারকে স্পর্শ করেন ক্লোসা। -আমিন রহমান নবাব

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন।

একজন মানুষের জীবন হচ্ছে~ক্ষুদ্র আনন্দের সঞ্চয়,একেকজন মানুষের আনন্দ একেক রকম...http://www.rongmohol.com/uploads/1805_adda_logo_4.gif

গনযোগাযোগ সচিবঃ ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ, নীতি নির্ধারকঃ মুক্ত প্রযুক্তি।


Re: বিশ্বকাপে ক্লোসার ১৪ গোল !

জার্মানি পারলো না, স্পেন ই শেষ পর্যন্ত ফাইনাল এ চলে গেল।  )+D



Re: বিশ্বকাপে ক্লোসার ১৪ গোল !

শেষ পর্যন্ত ১৪ গোল নিয়েই ক্লোসাকে বিশ্বকাপের রঙিন মঞ্চ থেকে বিদায় নিতে হল, জার্মানির একনিষ্ঠ সমর্থক হিসেবে এটিও কম দু:খের কারণ নয় :চিন্তা:  :চিন্তা:

সালাম সালাম হাজার সালাম, সকল শহীদ স্বরণে
আমার হৃদয় রেখে যেতে চাই, তাদের সৃতির চরণে