Topic: প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধ

প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধ
http://www.chobimohol.com/image-A2DF_4C039D07.gif

প্রোস্টেট ক্যান্সারের প্রাদুর্ভাব ও বিস্তারের ওপর পরিচালিত এক গবেষণালব্ধ তথ্যের ওপর ভিত্তি করে গবেষকরা বলেন, কেউ যদি নিয়মিতভাবে সপ্তাহে অন্তত এক বেলা কপি জাতীয় সবজি (ফুলকপি, বাঁধাকপি, ব্রোকলি) খায় তবে তার প্রোস্টেট ক্যান্সার হওয়ার ঝুঁকি বহুলাংশে হন্সাস পাবে। বিজ্ঞানীরা গবেষণাগারে কালচার (চাষ) করা প্রোস্টেট ক্যান্সার কোষের ওপর এবং প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত বিভিন্ন প্রাণিদেহে কপি জাতীয় সবজির নির্যাস প্রয়োগ করার মাধ্যমে প্রমাণ করেন, কপি জাতীয় সবজিতে বিদ্যমান আইসোথায়োসায়ানেট নামক জৈব রাসায়নিক উপাদানটি প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করে। সাম্প্রতিককালে গবেষকরা দীর্ঘ এক বছর মানবদেহেও কপি জাতীয় সবজির প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধী কার্যকারিতার ওপর গবেষণাকর্ম পরিচালনা করেন।
এ গবেষণার প্রথম ধাপে কিছুসংখ্যক লোককে (পুরুষ) দু’টি দলে ভাগ করেন। একদলকে কপিজাতীয় খাবার খেতে দেন এবং অপর দলকে মটরসমৃদ্ধ খাবার খেতে দেন। গবেষণাটি এক বছর সময় নিয়ে পরিচালিত হয়। এ গবেষণার শুরুতে, গবেষণা চলাকালীন এবং গবেষণার শেষে সবার প্রোস্টেটের বায়োপসি করা হয় এবং তাদের প্রোস্টেটে ক্যান্সার সৃষ্টিকারী জিনের কার্যকারিতা দেখা হয়। গবেষকরা এ গবেষণায় দেখতে পান, যারা নিয়মিত কপি জাতীয় খাবার গ্রহণ করেছিলেন তাদের প্রোস্টেট ক্যান্সার ও প্রদাহ সৃষ্টিকারী জিনের কার্যকারিতার তাৎপর্যপূর্ণ পরিবর্তন ঘটেছিল, যা প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধে সহায়ক। এ গবেষণা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী গবেষকরা বলেন, যারা নিয়মিত কপি জাতীয় সবজি খাবে তাদের প্রোস্টেট ক্যান্সারসহ অন্যান্য জটিল ও দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা হন্সাস পাবে।
''Proceedings of the National Academy of Sciences'' অনুসারে জীবনধারার উন্নয়ন অর্থাৎ সুস্খ জীবনযাপন প্রণালী জিনের ভাব পরিবর্তনের মাধ্যমে পুরুষের প্রোস্টেট ক্যান্সার নিয়ন্ত্রণে সহায়ক ভূমিকা পালন করে।
একটি গবেষণার জন্য প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত কিন্তু কম ঝুঁকিপূর্ণ এ রকম ৪০ জন পুরুষ নির্বাচন করা হয় এবং তাদের ওপর নজর রাখা হয় যেন অপারেশন বা রেডিয়েশন থেরাপি না দেয়া হয়। তিন মাস ধরে তাদেরকে শস্য, উদ্ভিজ্জ ও কম চর্বিযুক্ত খাবার (১০ শতাংশের চেয়ে কম চর্বিযুক্ত ক্যালরি) দেয়া হয়, সপ্তাহে ছয় দিন ব্যায়াম করানো হয় এবং প্রতিদিন মানসিক চাপমুক্ত রাখা হয়। খাদ্য হিসেবে প্রতিদিন টোফু (সয়াবিনের তৈরি), সয়া প্রোটিন, ৩০০০ মিলিগ্রাম মাছের তেল, ২০০ মাইক্রোগ্রাম সেলেনিয়াম, ২০০০ মিলিগ্রাম ভিটামিন সি এবং ১০০ আইইউ ভিটামিন ই দেয়া হয়।
প্রোস্টেটের অবস্খা প্রাথমিক অবস্খায় যে রকম ছিল জীবনধারা পরিবর্তনের তিন মাস পর তুলনা করে দেখা যায়, ৪৮টি জিন রোগ প্রতিরোধে ও অবস্খা উন্নয়নে কার্যকর ভূমিকা পালন করে এবং ৪৫৩টি জিন ক্যান্সার ও অন্যান্য রোগের সাথে জড়িত। এ ছাড়া বিএমআই (Body mass index), ব্লাডপ্রেসার, লিপিড, কোমড়ের প্রস্খ এবং মানসিক অবস্খারও উন্নতি হয়।

ডা. আলমগীর মতি
লেখক : ব্যবস্খাপনা পরিচালক, মডার্ন হারবাল গ্রুপ
ফোন : ০১৯১১৩৮৬৬১৭

সূত্র : এখানে