Topic: আজ মহাম মে দিবস

http://www.chobimohol.com/image-D5BC_4BDBB83A.jpg

আন্তর্জাতিক পরিমন্ডলে শ্রমিক দিবস হিসেবেও এর পরিচিতি রয়েছে। পুঁজিবাদী অর্থনীতি ব্যবস্থায় শ্রম শোষণের মাত্রা বেড়ে যাওয়ার বিপরীতে দিবসটি উদযাপনের আনুষ্ঠানিকতাও বেড়ে গেছে। শ্রমিকদের অধিকার আদায়ের রক্তাক্ত সংগ্রামের ঐতিহাসিক ঘটনার এ দিনটি আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস হিসেবে পালন করা হয় বিশ্বজুড়ে। সারা বিশ্বের মেহনতি মানুষের সঙ্গে সংহতি প্রকাশ করে দিবসটি পালন করছে বাংলাদেশের শ্রমজীবীরা। এ বছর জাতীয়ভাবে দিবসটি প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে
‘শ্রমিক-মালিক ঐক্য করি/ডিজিটাল বাংলাদেশ গড়ি'

এ উপলক্ষে প্রেসিডেন্ট মো. জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতা ও ***** চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ জাতীয় নেতৃবৃন্দ বিশেষ বাণী দিয়েছেন। এদিকে আজ সরকারি ছুটির দিন।

ইতিহাস
১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে শ্রমিকরা ন্যায্য পারিশ্রমিক, কাজের সময় আট ঘণ্টা ও একদিন ছুটির দাবিতে আন্দোলন গড়ে তোলে। এর ধারাবাহিকতায় ধর্মঘট চলাকালে ওই বছরের ১ মে শিকাগোর হে মার্কেটে শ্রমিকদের ওপর গুলি চালায় পুলিশ। ওইদিন ১০ শ্রমিকের আত্মত্যাগের মধ্য দিয়ে গড়ে ওঠে শ্রমিক-জনতার বৃহত্তর ঐক্য। উত্তাল হয়ে ওঠে পুরো শিকাগো শহর।
অবশেষে যুক্তরাষ্ট্র সরকার শ্রমিকদের দাবি মেনে নিতে বাধ্য হয়।
১৮৮৯ সালের ১৪ জুলাই ফ্রান্সের রাজধানী প্যারিসে আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগোর শ্রমিকদের আত্মত্যাগের দিনটিকে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস ঘোষণা করা হয়।
পরের বছর থেকে ১ মে সারাবিশ্বে শ্রমিক সংহতির আন্তর্জাতিক দিবস হিসেবে 'মে দিবস' পালিত হয়ে আসছে।

বর্তমান অবস্থা
বেসরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) হিসেবে দেশে মোট শ্রমিকের সংখ্যা ৪ কোটি ৭৪ লাখ। এর মধ্যে ৪৫টি আনুষ্ঠানিক খাতে (মাসিক বেতনে চাকরি) শ্রমিক রয়েছে ১ কোটি ২ লাখ ও অনানুষ্ঠানিক খাতে শ্রমিক সংখ্যা ৩ কোটি ৭২ লাখ। বর্তমান বাজার দরে আনুষ্ঠানিক খাতে কর্মরত শ্রমিকরা জীবনযাত্রার ন্যূনতম খরচ মেটাতে হিমশিম খাচ্ছেন।

বাংলাদেশে ২০০১ সালে সরকারের ঘোষিত জাতীয় ন্যূনতম মজুরি ১ হাজার ৩৫০ টাকা। ২০০৯ সালে ঘোষিত সরকারি পে-স্কেলের সর্বনিম্ন গ্রেডের বেতন ৪ হাজার ১শ টাকা। তীব্র শ্রমিক আন্দোলনের মুখে ২০০৬ সালে পোশাক শিল্প খাতের জন্য ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয় ১ হাজার ৬৬২ টাকা ৫০ পয়সা। বেসরকারি গবেষণা সংস্থা ইনসিডিন বাংলাদেশের গবেষক ড. জাকির হোসেনের মতে, ২০০৬-০৭, '০৭-০৮ ও '০৮-'০৯ অর্থবছরের মূল্যস্ফিতি যোগ করলে ১৯৭৩-৭৪ অর্থবছরের সমান জীবনমান বজায় রাখতে একজন শ্রমিকের বর্তমান ন্যূনতম মজুরি হওয়া উচিত ৪ হাজার ৫শ' ৫২ টাকা ৯২ পয়সা।

সকল মেহনতি মানুষের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা। 



Re: আজ মহাম মে দিবস

দারুন  :cloud9:
অনেকেই আছেন মে দিবস কি/কেন/কোথা থেকে এর উৎপত্তি~ইতিহাস কিছুই জানেন না,
বিশেষ করে যাদের জন্য এই দিবস
সেই শ্রমজীবি'র অধিকাংশেরই সঠিক বিষয়টি অজানা ।

একজন মানুষের জীবন হচ্ছে~ক্ষুদ্র আনন্দের সঞ্চয়,একেকজন মানুষের আনন্দ একেক রকম...http://www.rongmohol.com/uploads/1805_adda_logo_4.gif

গনযোগাযোগ সচিবঃ ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ, নীতি নির্ধারকঃ মুক্ত প্রযুক্তি।