Topic: অনলাইনে পাবলিক বিশ্ববিদ্যালয়

বছর ঘুরে আবার প্রকাশিত হয়েছে এইচএসসি পরীক্ষার ফলাফল। আর কিছুদিনের মধ্যেই শুরু হয়ে যাবে স্নাতক পর্যায়ের ভর্তি পরীক্ষা। ভর্তি পরীক্ষায় শুরুতেই সকলের পছন্দের শীর্ষে থাকে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো। এখন আবার ভর্তি প্রক্রিয়ার অনেকটাই অনলাইনে সম্পন্ন হয়ে থাকে। তাই এই সময়ে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবের তথ্যগুলো জেনে রাখা খুব প্রয়োজন। শীর্ষস্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েব তথ্য নিচে দেয়া হলো।

ঢাকা বিশ্ববিদ্যালয় (www.univdhaka.edu)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটের ঠিকানা এটি। এই সাইটেই বিশ্ববিদ্যালয়ের নানান তথ্য, ভর্তি সংক্রান্ত তথ্য, বিজ্ঞপ্তি সবই রয়েছে। সাইটের উপরের দিকে ৮টি ট্যাব এবং সাইটের বাম পাশে ১৭ টি ট্যাবের মাধ্যমে সব ধরনের তথ্য পাওয়া যাবে। ভর্তি তথ্যের জন্য উপরের ট্যাবগুলোর মধ্যে রয়েছে Admission নামের বিশেষ ট্যাব। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম, সহশিক্ষা, বিভিন্ন অনুষদ ও প্রতিষ্ঠানের বর্ণনা, শিক্ষক, প্রাক্তণ শিক্ষার্থী সংক্রান্ত তথ্য, সবই রয়েছে এই সাইটে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (www.juniv.edu)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সম্পর্কে নানান তথ্য নিয়ে তৈরি করা হয়েছে এই অফিসিয়াল সাইট।  এই সাইটেও বিশ্ববিদ্যালয় সম্পর্কিত নানান তথ্য, অনুষদ ও বিভাগ, প্রসাশন, ক্যাম্পাস জীবন, আবাসিক হলগুলোর বর্ণনা- সবই রয়েছে এখানে। আর ভর্তিচ্ছুদের জন্য ভর্তি তথ্য, নোটিশ- এসব তথ্যও রয়েছে এখানে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (www.ru.ac.bd)

দেশের অন্যতম প্রাচীন ও ঐতিহ্যবাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েব ঠিকানা এটি। এখানেও বিশ্ববিদ্যালয় সম্পর্কিত নানান তথ্যের পাশাপাশি রয়েছে ভর্তি সংক্রান্ত সব তথ্য। ভর্তি ফরম ও অনলাইনে পাওয়া যাবে এখান থেকেই। সাইটের শুরুতেই সর্বশেষ সব সংবাদের লিংক পাওয়া যাবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (www.cu.ac.bd)

ভর্তিচ্ছুদের জন্য আরেক পাবলিক বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল সাইট এটি। এই সাইটে শুরুতেই রয়েছে বিশ্ববিদ্যালয় পরিচিতি। আর তার পরে বাম পাশে ট্যাবের মধ্যেই রয়েছে ভর্তিচ্ছুদের জন্য ট্যাব। এখান থেকে সব ধরনের ভর্তি তথ্য, প্রসপেক্টাস, অনলাইন ফরম- সবই পাওয়া যাবে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (www.sust.edu)

তুলনামূলকভাবে নতুন শাহজালাল বিশ্ববিদ্যালয়ের রয়েছে একটি গোছানো ওয়েবসাইট। এই সাইট থেকেই বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সব তথ্য পেতে পারেন আগ্রহী যে কেউ। আর ভর্তিচ্ছুদের জন্যও স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের প্রয়োজনীয় সব তথ্য রয়েছে এই সাইটে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (www.jnu.ac.bd)

পাবলিক বিশ্ববিদ্যালয়ের তালিকায় আরো একটি নাম জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট এটি। এই সাইটে বেশ চমত্কারভাবে সাজানো রয়েছে বিশ্ববিদ্যালয়ের নানান তথ্য। আর এর মূল পাতাতেই রয়েছে নতুন সব খবরাখবর। সর্বশেষ সব তথ্য, নোটিশ- এসব পাওয়া যাবে হোম পেজেই।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (www.buet.ac.bd)

বাংলাদেশের প্রকৌশল বিষয়ক শিক্ষার শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের নাম বুয়েট। বুয়েটের নানান তথ্য নিয়ে এই সাইটের উপরের দিকে রয়েছে ১০টি এবং বাম পাশে রয়েছে মোট ১৩ টি ট্যাব। এর Admission ট্যাব থেকেই পাওয়া যাবে ভর্তি সংক্রান্ত সব ধরনের তথ্য।

অন্যান্য বিশ্ববিদ্যালয়

এসব ছাড়াও রয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (www.ruet.ac.bd), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (www.cuet.ac.bd), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (www.kuet.ac.bd)। আর জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির নানান তথ্য পেতে রয়েছে www.nu.edu.bd