Topic: Remind নিন গুগল রেমাইন্ডার থেকে

বন্ধুর সঙ্গে আজ দুপুরে খাওয়ার কথা ছিল। মনেই নেই। কাল ছিল খালামণির জন্মদিন, উইশ করতেই ভুলে গেছি। কিচ্ছু মনে থাকছে না ইদানীং! কাজের চাপে সব ভুল হয়ে যাচ্ছে। কিন্তু এভাবে তো চলতে পারে না। কী করা যায়? এ ধরনের 'মুশকিল'-এ যাঁরা আছেন তাঁদের জন্য আছে 'আসান'। এখন থেকে গুগলই আপনাকে সব মনে করিয়ে দেবে। 'গুগল ক্যালেন্ডার'-এর এসএমএসের মাধ্যমে এ সেবা দিতে কোনো 'চার্জ' করবে না তারা।


http://www.kalerkantho.com/admin/news_images/573/thumbnails/image_573_169182.jpg

যেভাবে পাবেন রিমাইন্ডার সেবা
গুগলের এ সেবাটি পাওয়ার জন্য ব্যবহারকারীর একটি জিমেইল অ্যাকাউন্ট থাকতে হবে। যাঁদের জিমেইল অ্যাকাউন্ট নেই, তাঁরা www.gmail.com থেকে বিনা মূল্যে অ্যাকাউন্ট খুলে নিতে পারেন।

প্রথম ধাপ : লগ ইন
জিমেইল আইডি দিয়ে www.google.com/calendar -এ প্রবেশ করতে হবে। এখানে একটি ডিফল্ট calendar পাওয়া যায়। ডিফল্ট ব্যবহার না করে সেটিংস থেকে calendar-এ গিয়ে নতুন একটি ক্যালেন্ডার তৈরি করে নিতে হবে। এ জন্য প্রথমে পেইজের বাঁ পাশে Other Settings-এ ক্লিক করতে হবে। এরপর Settings থেকে Create New Calendar ক্লিক করতে হবে। এরপর Calendar Name, Description এবং অন্যান্য তথ্য দিয়ে ক্যালেন্ডার তৈরি সম্পন্ন করতে হবে। এরপর My Calendar থেকে ওই ক্যালেন্ডারটি খুলতে হবে। এবার যেদিনের জন্য 'রিমাইন্ডার' পেতে চান সেই তারিখ এবং সময়ের ওপর ক্লিক করতে হবে। এরপর নতুন একটি 'উইন্ডো' আসবে। What বাটনটিতে কি 'ইভেন্ট' সেটি লিখতে হবে। এরপর আপনার ক্যালেন্ডার নির্বাচন করে Create Event ক্লিক করতে হবে। এভাবে একই ক্যালেন্ডারে একাধিক ইভেন্ট যুক্ত করা যাবে।

দ্বিতীয় ধাপ : এসএমএস
ইভেন্টের রিমাইন্ডার সেবা এসএমএসের মাধ্যমে পেতে চাইলে প্রথমে গুগল ক্যালেন্ডারের সেটিংসে ক্লিক করুন। এরপর Calendar Settings থেকে Mobile Setup ট্যাবে ক্লিক করুন। এবার সেল নম্বর যুক্ত করতে হবে +৮৮ নম্বর যোগ করে। এ ক্ষেত্রে কিছুক্ষণের মধ্যেই ব্যবহারকারীর মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে একটি 'ভেরিফিকেশন কোড' আসবে।
এখন মোবাইল সেটআপের অংশে ভেরিফিকেশন বঙ্ েনম্বরটি দিতে হবে এবং ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে। বাকি কাজ শেষ করে Finish বাটনে ক্লিক করতে হবে। তাহলেই যেকোনো দিনের বিশেষ বার্তা গুগল বিনা খরচেই সংক্ষিপ্ত বার্তা হিসেবে মোবাইল ফোনে পাঠিয়ে দেবে। কাজের কতক্ষণ আগে মোবাইল ফোনে মেসেজ আসবে তা-ও এখানে নির্ধারিণ করে দেওয়া যায়। গ্রামীণফোন, এয়ারটেল ও রবি গ্রাহকরা বিনা মূল্যে গুগলের এ সেবা পাবেন।

তৃতীয় ধাপ : বার্ষিকী যোগ
বছরের কোনো বিশেষ দিন স্মরণ করিয়ে দিতেও গুগল ক্যালেন্ডারের জুড়ি নেই। এ জন্য ব্যবহাকারীকে Repeats-এ Yearly নির্বাচন করে দিতে হবে। এ জন্য প্রথমে ইভেন্টের ওপর ক্লিক করুন, ইভেন্ট সম্পাদনায় যান এবং নিচ থেকে Repeat বাটনটি ক্লিক করুন। এরপর Repeats-এ Yearly নির্বাচন করে দিন। বছর ঘুরে ওই দিনক্ষণ এলেই আপনি স্বয়ংক্রিয়ভাবে সেই বার্তাটি পাবেন। যেমন_কারো বিবাহবার্ষিকী বা জন্মদিনের রিমাইন্ডার সেবাটি প্রতিবছর সেট করার প্রয়োজন নেই। একবার সেট করে নিলে এভাবে প্রতিবছর এসএমএস রিমাইন্ডার সেবা চলতেই থাকবে।

চতুর্থ ধাপ : ইভেন্ট যোগ
এটি একটি গুরুত্বপূর্ণ ফিচার। যেকোনো মিটিংয়ের সময় এতে এন্ট্রি রাখতে হলে ক্রিয়েট ইভেন্টে ক্লিক করতে হবে। তাহলে বিভিন্ন অপশন প্রদর্শিত হবে; মানে কবে, কখন, কোথায় ইত্যাদি। এসব অপশন পূরণ করে দিলেই ইভেন্ট এন্ট্রি হবে। এখানে রয়েছে একটি Quick বাটন। এর মাধ্যমে আলাদাভাবে রিমাইন্ড বা প্রাইভেসি নির্বাচন করা যাবে। ইভেন্টের একটি গুরুত্বপূর্ণ দিক হলো, এটি মোবাইল ব্রাউজার দিয়েও সেট করতে পারেন। এ ক্ষেত্রে তাকে Quick add বাটনে ক্লিক করে ধাপগুলো অনুসরণ করতে হবে।

ক্যালেন্ডার শেয়ার
ব্যবহারকারী ইচ্ছা করলেই তার এন্ট্রি করা সব তথ্য সবাইকে জানান দিতে পারেন অথবা পছন্দ অনুযায়ী শেয়ারও করতে পারেন। এ জন্য গুগল ক্যালেন্ডারে একটি ডিফল্ট শেয়ারিং অপশন রয়েছে। সাধারণত মাসব্যাপী বা সপ্তাহব্যাপী যেসব 'পাবলিক ইভেন্ট' রয়েছে সেগুলো তৈরি করেই অনেকে শেয়ার করে থাকেন।

সুত্র

মেডিকেল বই এর সমস্ত সংগ্রহ - এখানে দেখুন
Medical Guideline Books


Re: Remind নিন গুগল রেমাইন্ডার থেকে

RMC ফোরাম এর ও একটি ক্যালেন্ডার আছে:

URL অ্যাড্রেস: https://www.google.com/calendar/ical/un … /basic.ics

Calendar অ্যাড করে নোটিফিকেশন অন করে নিন।



Re: Remind নিন গুগল রেমাইন্ডার থেকে

কি বেপার তোমার লিঙ্ক টা ডাউনলোড হয় কেন?

মেডিকেল বই এর সমস্ত সংগ্রহ - এখানে দেখুন
Medical Guideline Books