Topic: রিয়াদুস সালেহীন (হাদীসগ্রন্থ) ই-বুক

রিয়াদুস সালেহীন একটি প্রসিদ্ধ হাদীস গ্রন্থ। গ্রন্থটির সংকলক প্রখ্যাত হাদীসবেত্তা ইমাম মুহিউদ্দিন ইয়াহইয়া আন-নববী (রহঃ) হিজরী সপ্তম শতকের একজন খ্যাতনামা মুহাদ্দিস। ইমাম নববীর আসল নাম ইয়াহইয়া ডাকনাম আবু যাকারিয়া এবং উপাধী মুহিউদ্দিন। তিনি ৬৩১ হিজরীর ৫ই মহররম সিরিয়ার রাজধানী দামেস্কের অদুরবর্তী নাবওয়া নামক পল্লীতে জন্মগ্রহণ করেন। তিনি অল্প বয়সেই গ্রামের মাদ্রাসা প্রাথমিক শিক্ষা সমাপ্ত করে এরপর উচ্চ শিক্ষা লাভের জন্য দামেস্ক চলে আসেন। ১৯ বছর বয়সে তিনি দামেস্কের রাওয়াহা নামক মাদ্রাসায় ভর্তি হন এবং এখানে ২ বছর অধ্যয়ন করেন।

http://i.imgur.com/e1rph.jpg

ইমাম নববী ছিলেন দুরদর্শী আলেম ও মননশীল লেখক। ৪৫ বছর বছরের সীমিত জীবন কালে তিনি অনেক মুল্যবান গ্রন্থ রচনা করেছেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থসমূহের মধ্যে রিয়াদুস সালেহীন গ্রন্থটি অন্যতম।
রিয়াদুস সালেহীন গ্রন্থটিতে হুজুরে পাক (সাঃ) এর ১৯০৩টি হাদিসের একটি বিশাল ও অতুলনীয় সংকলন। মানুষের দৈনন্দিন জীবনের দিক-নির্দেশিকা হিসেবেই ইমাম নববী এই হাদীসগুলো নির্বাচন করেছেন। এতে মানুষের নৌতিক জীবন হতে শুরু করে ব্যবহারিক জীবনের সমস্ত উল্লেখযোগ্য দিকগুলো সম্পর্কে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিয়েছেন। এদিক থেকে সংকলনটি একজন মুসলমানকে যথার্থ ইসলামী জীবন গড়ার ব্যপারে কার্যকরভাবে সহায়তা করবে। গ্রন্থটির একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য এই যে, এর অনুচ্ছেদগুলো বিভক্ত ও বিন্যস্ত করা হয়েছে মানব জীবনের বিভিন্ন পর্যায়ের আলোকে। অনুচ্ছেদগুলোর এই বিন্যাসে ইমাম নববী মানব চরিত্রের নানা বৈশিষ্ট্যের দিকে লক্ষ্য রেখেছেন এবং তার সমস্যাবলীকে খুব সুন্দর ভাবে চিহ্ণিত করেছেন।
ই-বুকটি বাংলা অনুবাদ করেছেন হাফেয মুহাম্মদ হাবীবুর রহমান।
পরিশেষে মহান রব্বুল আলামীনের দরবারে আমার ফরিয়াদ বইটি পড়ে সেমতে আ’মল করার মাধ্যমে আমরা যেন মু’মিনদের কাতারে যেতে সেই তৌফিক আমাদের দান করেন।
আর তিনি যেন আমার মত নগন্য ব্যক্তির শেয়ারকরার এ ক্ষুদ্র প্রয়াস কবুল করেন এবং একে আমার পরকালের নাজাতের উসিলা বানায়ে দেন। আমিন!

http://i.imgur.com/V6wk3.jpg

http://www.rongmohol.com/uploads/1805_prochesta_logo.gif

http://www.obosor.com/banner_468.gif


Re: রিয়াদুস সালেহীন (হাদীসগ্রন্থ) ই-বুক

আমাদের হোস্টেল এ নিয়মিত পড়ান হয়।