Topic: এ যুগের ক্রেজ "শখ"

http://img819.imageshack.us/img819/9943/89891.jpg

টেলিভিশনের পর্দায় এখন হরহামেশাই দেখা যায় একটি প্রিয় চেনা মুখ। যেমন অভিনয়ে, তেমনই নাচ বা মডেলিংয়ে । কোথাও যেন উদ্যমের অভাব নেই তার। মডেলিং ও অভিনয় দিয়ে মিডিয়ায় তার আগমন বেশি দিনের নয়। কিন্তু তিনি ছোটবেলা থেকেই তার নাচের সঙ্গে সখ্যতা। বিভিন্ন নাচের অনুষ্ঠানে অংশ নিতেন। এক নাচের অনুষ্ঠানে বিজ্ঞাপন নির্মাতা অমিতাভ রেজার নজরে পড়ে যান তিনি। প্রথম বিজ্ঞাপনে কাজ করলেন। ব্যস,আর পেছন ফিরে তাকাতে হয়নি শখের। একের পর এক কাজ করে যাওয়া। প্রত্যেকটি কাজে পেয়ে যান সাফল্য।
বর্তমানে একটি টেলিকম কোম্পানির সিরিজ বিজ্ঞাপনে তাকে দেখা যাচ্ছে। এমনকি টেলিভিশন, সাবান, ফেয়ারনেস ক্রিমসহ বিভিন্ন বিজ্ঞাপনে তার সরব উপস্থিতি। কোথায় নেই শখের বিচরণ?
মডেলিংয়ে শখের জনপ্রিয়তা এখন আকাশচুম্বী। কীভাবে সব নামিদামি মডেলদের পেছন ফেলে তিনি সামনে এগিয়ে যাচ্ছেন জানতে চাওয়া হলে শখ বলেন, ‘ছোটবেলায় নাচ শেখার কারণে মডেলিংয়ে ক্ষেত্রে আমার অনেক সহায়ক হয়েছে। নাচের মধ্যে সব ধরনের ভঙ্গিমা ভেসে ওঠে। আমার সবচেয়ে পছন্দের কাজ হল মডেলিং। এই কাজটা করতে আমি ভীষণ আনন্দ পাই। যখন আমি কোন পণ্যের মডেল হই, তখন আমার অনেক বিষয়ে নজর দিতে হয়। কেননা আমার ওপর নির্ভর করে পণ্যের ভালো-মন্দ গুণ। হয়তো এ কারণে সবাই আমাকে পছন্দ করেন (হেসে দিলেন)।’
‘অনেকদিন আগের কথা। ছোটবেলায় সুর্বণা মুস্তাফার অভিনয় দেখার জন্য টেলিভিশনের সামনে বসে থাকতেন। প্রিয় অভিনেত্রীদের মধ্যে তিনি ছিলেন আমার অনেক পছন্দের। তার নাটক মানে নাওয়া-খাওয়া বন্ধ। এই নিয়ে মা’র কত বকুনি খেয়েছি। তার কোন ইয়ত্তা নেই। প্রথম যখন নাটকে পেয়ে যাই আমার পছন্দের অভিনেত্রী সুর্বণা মুস্তাফাকে। একদিকে খুশিতে আÍহারা, অন্যদিকে নার্ভাস। তিনি আমাকে অনেক সাহস দিলেন। আমি খুবই ভাগ্যবান। মিডিয়ার শুরুতে আমি বড় মাপের অভিনেতা-অভিনেত্রীদের সংস্পর্শে কাজ করতে পেরেছি।’স্মৃতিরোমন্থন করে বললেন শখ।
বছর দুয়েকের মধ্যে নাচ ও মডেলিংকে ছাপিয়ে অভিনয়ে দারুণ পারদর্শী হয়ে উঠেছেন শখ। অভিনয়ের কলাকৌশলগুলো আয়ত্ত করে নিয়েছেন। হাল সময়ে তিনি বেশকিছু নাটকে অভিনয় করে দারুণ প্রশংসাও কুড়িয়েছেন। নাটকে অভিনয় নিয়ে জানতে চাইলে শখ জানান, ‘মিডিয়ায় আমার শুরুটা নাটক দিয়ে। সেই সময়নাটকে কাজ করার জন্য মরিয়া ছিলাম। বেশকিছু নাটকে কাজও করলাম। মাঝে বিরতি দিই। আবার শুরু করি খ- ও ধারাবাহিক নাটকে। নাটকগুলো দর্শককের ভালো লাগে। ধীরে ধীরে অভিনয়ের ক্ষেত্রে আরও সাহস পেয়ে যাই।’তিনি আরও বলেন, ‘অভিনয় দিয়ে দর্শক মনে স্থান করে নিতে চাইলে, যেনতেন অভিনয় করলে চলবে না। দর্শক এখন বুঝতে পারে কোনটা অভিনয়। নাটকের গল্পে আমার চরিত্রটি সর্ম্পকে জেনে নেই। চরিত্রে হেরফের থাকলে সোজা ক্ষমা চেয়ে না করে দেই। কারণ দর্শক আমাকে নিয়ে একটা মন্তব্য করুকÑ এটা আমি চাই না। অনেক কষ্টে আমার এই ক্যারিয়ার গড়ে তুলেছি।’
সাম্প্রতিক সময়ে এ ধরনের একটি ঘটনা ঘটেছে। একজন পরিচালক বলেছেন, শখ বেশি পারিশ্রমিক দাবি করেছেন বলে তাকে সিরিয়াল থেকে বাদ দেয়া হয়েছে। এ নিয়ে মিডিয়ায় নানা ধরনের গুঞ্জনও উঠেছে। শখ বলেন, ‘শুরুতে নাটকে আমার অভিনীত চরিত্রটি পছন্দের ছিল। বেশকিছু পর্বের পর দেখি আমাকে যেভাবে গল্প বলা হয়েছিল, তার অনেক অংশে পরিবর্তন। এসব দেখে ওই নাটকে আগামী পর্বে কাজ করব না বলে পরিচালককে জানিয়ে দেই। এ নিয়ে তার সঙ্গে আমার কোন মনমালিন্য হয়নি। পরে জানতে পারলাম, আমি নাকি বেশি পারিশ্রমিক দাবি করেছি। তবে পারিশ্রমিকের বিষয়টি সত্য নয়।’
এর আগেও মিডিয়ার অনেকেই অভিযোগ করেছেন পারিশ্রমিকের কাজ ফিরিয়ে দিয়েছেন শখ। এ নিয়ে অনেকের মধ্যে ছিল চাপা ক্ষোভ। তারা বলেন, ‘মিডিয়ায় আসতে না আসতে পারিশ্রমিক দিগুণ করে ফেলেছে। এরকম আরও কত কী! শখের এসব ঝক্কি-ঝামেলা প্রায়ই পোহাতে হয়।
এ প্রসঙ্গে শখ বলেন, ‘এটা সত্যি অনেক সময় পারিশ্রমিক বেশি চেয়ে কাজ ফিরিয়ে দিয়েছি। কারণ পণ্য ও গল্প পছন্দ না হওয়ায়। সরাসরি না বলতে পারি না বলেই পারিশ্রমিক বেশি চেয়েছিলাম। অনেক সময় কাজ ভালো হলে পারিশ্রমিক নিয়ে কথা বলি না। আমি ভালো কাজের মূল্যায়ন করতে জানি।’
নাচ, মডেলিং ও অভিনয়ে এরই মধ্যে শখ আলাদা স্বকীয়তা তৈরি করেছেন। নিজস্ব স্টাইলে পর্দায় তার উপস্থিতি। ছোটপর্দার পথ মাড়িয়ে বড়পর্দাও কাঁপিয়েছেন তিনি। গেল বছর এমবি মানিকের ‘বলো না তুমি আমার’ চলচ্চিত্রে শখ অভিষিক্ত হন। চলচ্চিত্রে শখের আগমন অনেকটা ঘটা করে। প্রথম ছবি হালের জনপ্রিয় নায়ক শাকিব খানের বিপরীতে। সুযোগটা বগলদাবা করতে একটুও ভাবেননি তিনি। প্রথম ছবিতে বাজিমাত। চিত্রনায়িকার তকমাও লাগিয়েছেন গায়ে।
নতুন আর কোন চলচ্চিত্রে শখের দেখা নেই। দর্শক মুখিয়ে আছেন নতুনরূপে তাকে দেখার বাসনায়। এ প্রসঙ্গে শখ জানান, ‘প্রথম ছবিতে এত সাড়া পাব কল্পনা করতে পারিনি। চলচ্চিত্র একটা বিশাল ক্যানভাস। এ মাধ্যমে আমি কাজ করতে পেরে খুবই ধন্য হয়েছি। শুরুতে একটু নার্ভাস ছিলাম। পরক্ষণে সবাই আপন করে নিয়েছে। এ পর্যন্ত অনেক ছবির প্রস্তাব পেয়েছি কিন্তু ছবির গল্প আমার ভালো লাগেনি, এ কারণে করা হয়নি। তাছাড়া চলচ্চিত্রে অনেক সময় দিতে হয়। সেক্ষেত্রে লেখাপড়ার একটু অসুবিধা হয়। পরীক্ষা শেষ হলেই নতুন ছবিতে চুক্তিবদ্ধ হব। দর্শকের সামনে নতুনরূপে নিজেকে উপস্থাপন করব। সে পর্যন্ত একটু অপেক্ষায় থাকুক আমার ভক্তরা।’ বলেই হাসি ছড়িয়ে দিলেন।
বর্তমানে শখ মোস্তফা কামাল রাজের ‘চাঁদের নিজস্ব কোন আলো নেই’ নাটকে কাজ করছেন। আসন্ন স্বাধীনতা দিবস ও পহেলা বৈশাখে বেশ ক’টি খ- নাটকে অভিনয় করবেন বলে তিনি জানান। পাশাপাশি কয়েকটি বিজ্ঞাপনের কাজ শুরু করবেন। প্রথম ছবির সাফল্য তার ক্যারিয়ারে নতুন পালক যোগ হয়েছে। বলা চলে ভাগ্যদেবী শখের ওপড় ভর করেছে। দেখা যাক, ভাগ্যদেবীকে কত দিন শখ লালন-পালন করতে পারেন।

সুত্র