Topic: ভিন্ন খবর : ক্যান্সার হৃদরোগ নিরাময়ে কেঁচো!

http://www.amardeshonline.com/img/news/Lp_Kechu.jpg

ক্যান্সার একটি ঘাতক ব্যাধি। এ রোগ হলে মৃত্যু সময়ের ব্যাপার মাত্র। এর বিরুদ্ধে লড়াই করার কিছু ওষুধ আবিষ্কৃত হলেও রোগটি থেকে চিরতরে উদ্ধার পাওয়ার মতো কোনো ওষুধ নেই। তাই বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই ক্যান্সারের কার্যকর ওষুধ উদ্ভাবনে কাজ করে চলেছেন। এরই ধারাবাহিকতায় এখন যুক্তরাষ্ট্রের ওহাইয়ো স্টেট ইউনিভার্সিটির একজন গবেষক জানিয়েছেন, ক্যান্সার, টিউমার ও হৃদরোগে কেঁচোর দেহ থেকে বেড়িয়ে আসা এনজাইম কাজে লাগানো যেতে পারে। তিনি গবেষণা করে দেখেছেন, কেঁচোর দেহ থেকে যে তরল বের হয়ে আসে তাতে বিশেষ কিছু উপাদান রয়েছে, যা ক্যান্সার, টিউমার ও হৃদরোগ চিকিত্সায় ব্যবহার করা যেতে পারে। সূত্র ইন্টারনেট
ওহাইয়ো স্টেট ইউনিভার্সিটির সয়েল ইকোলজি ল্যাবরেটরির ডক্টর ক্লাইভ এ অ্যাডওয়ার্ডস ‘দ্য সায়েন্স অব ভার্মিকালচার : দ্য ইউজ অব আর্থওয়ার্মস ইন অর্গানিক ওয়েস্ট ম্যানেজমেন্টে’ কেঁচো বিষয়ে তার গবেষণা নিয়ে বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছেন। তিনি বলেন, চীনে প্রাণী ও মানুষের চিকিত্সার ওষুধ তৈরিতে কেঁচো ব্যবহার করা হয়। ‘ভার্মিকালচার ইন হিউম্যান ওয়েলফেয়ার’ শীর্ষক ইন্দো-মার্কিন যৌথ ওয়ার্কশপে ডক্টর ক্লাইভ এ অ্যাডওয়ার্ডস তার গবেষণাপত্র উপস্থাপন করেন। তবে তিনি বলেছেন, বিষয়টি নিয়ে আরও নিবিড় গবেষণার প্রয়োজন রয়েছে। গবেষণার মাধ্যমে বিষয়টি আরও নিশ্চিত হওয়া যাবে এবং ওষুধ হিসেবে তা ব্যবহারের উপায় খুঁজে পাওয়া যাবে।
মাটির ভেতরে চলাচলকারী এই প্রাণীর দেহত্বক বহু ছিদ্রবিশিষ্ট। এ ত্বকেই তারা আত্মরক্ষামূলক অনেক এনজাইম তৈরি করে থাকে। এসব এনজাইমের কিছু ক্যান্সার, টিউমার ও হৃদরোগের চিকিত্সায় কাজে লাগতে পারে বলে জানান ডক্টর ক্লাইভ। যথেষ্ট পরিমাণে অ্যামিনো এসিড, চর্বি, শর্করা ও ভিটামিন বি-১২ পর্যাপ্ত পরিমাণে থাকায় কেঁচো অনেক প্রাণীর উপাদেয় খাবার হিসেবেও বিবেচিত হয়।
ডক্টর ক্লাইভ বলেন, কেঁচোর কিছু বিশেষ প্রজাতি ভার্মিকম্পোস্ট তৈরির কাজেও লাগে। এসব ভার্মিকম্পোস্ট মাটির উর্বরা শক্তি বাড়াতে বিশেষ কাজে লাগে।

সুত্র



Re: ভিন্ন খবর : ক্যান্সার হৃদরোগ নিরাময়ে কেঁচো!

চীন, জাপানের প্রিয় খাদ্য এটা ।

মেডিকেল বই এর সমস্ত সংগ্রহ - এখানে দেখুন
Medical Guideline Books


Re: ভিন্ন খবর : ক্যান্সার হৃদরোগ নিরাময়ে কেঁচো!

আসুন আমরা কেচো খাই,ক্যান্সারের হাত থেকে জাতিকে বাচায়।  tongue

মোঃ সাঈদুজ্জামান উপল
http://img684.imageshack.us/img684/3410/fb1d.jpg


Re: ভিন্ন খবর : ক্যান্সার হৃদরোগ নিরাময়ে কেঁচো!

কেচো মত সব প্রাণী নিয়ে গবেষার প্রয়োজন আছে