ইন্ডাস্ট্রিয়াল পেস্ট ম্যানেজম্যান্ট বা ইন্ডাস্ট্রিয়াল পেস্ট কনট্রোল সার্ভিস যে কোন ধরনে রফাতানি নির্ভর গার্মেন্টস, কল কারখানা বা ফ্যাক্টরির জন্য অত্যান্ত গুরুত্ব পুর্ন। কেননা এই বিষয়টিতে বায়ারের সুনাম অত্যান্ত নিবির ভাবে জড়িত। কখনো কখনো একটি মাত্র পিঁপড়া একটি ফিনিশ করা পণ্যের সাথে প্যাকিং হয়ে চলে যাওয়ায় বায়ারের বিপুল পরিমাণ আর্থিক ও সন্মান ক্ষুন্ন হয়েছে। একই রকম কারনে বহু ফ্যাক্টরি অত্যান্ত চমৎকার ভাবে পণ্য তৈরির পরেও শিপমেন্ট ক্যান্সেলের জটিলতায় পড়েছে। ইদানিং কালে এই বিষটি মাথায় রেখে প্রায় প্রত্যেক আন্তর্জাতিক বায়ার ফ্যাক্টরি গুলোকে কমপক্ষে ৯০ দিনে একবার অভিজ্ঞ  প্রতিষ্ঠান দ্বারা পেস্ট কনট্রোল শর্ত দিয়ে থাকেন। সুতরাং এটি কোন ভাবে অবহেলার বিষয় নয়। বাংলাদেশে  কীটপতঙ্গ নিয়ন্ত্রণ সেবা পেতে 0PESTBD-এ যোগাযোগ করুন।

তেলাপোকা বিশ্বের খুব সাধারণ একটি  পোকা। এটি প্রায় সব বাড়িতে বসবাস করে। অনেক ধরণের তেলাপোকা পাওয়া যায় কিন্তু চার বা পাঁচ ধরণের তেলাপোকা সবচেয়ে বেশি দেখা যায়। আছে: আমেরিকান তেলাপোকা, জার্মান তেলাপোকা, ওরিয়েন্টাল তেলাপোকা এবং ব্রাউন ব্যান্ড তেলাপোকা ।
তেলাপোকা   নির্দোষ পোকা নয়। এটি মানুষের স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকর। বিভিন্ন ধরণের বিপদজনক ও মারাত্মক রোগ বহন করে । উদাহরণ স্বরূপ: কলেরা, কুষ্ঠব্যাধি, প্লেগ, টাইফয়েড জ্বর, ভাইরাল রোগ যেমন পোলিওসিলাইটিস।
সুতরাং, তেলাপোকা নিয়ন্ত্রণ করুন। 0pestbd.com বিভিন্ন ধরনের নিয়ন্ত্রণ পদ্ধতির মাধ্যমে বিভিন্ন ধরনের তেলাপোকাকে নিয়ন্ত্রণ করে এবং গ্যারান্টি দিয়ে PEST কন্ট্রোল সার্ভিস প্রদান করে ।

আসসালামমু আলাইকুম আশা করি সবাই ভাল আছেন। আমার আজকের লেখাটি মুলত যাদের নিজের ওয়েবসাইট/ব্লগ আছে তাদের জন্য। এই টিউনে আমি ওয়েবসাইট/ব্লগ থেকে আয় করার একটি জনপ্রিয় উপায় সম্পর্কে আলোচনা করবো। অ্যাড শো করে আয় করা সম্পর্কে আমরা সবায় কম বেশি জানি কারণ এটা ব্লগ বা ওয়েবসাইট থেকে আয় করার সবচেয়ে কমন উপায়। আপনার আবগতির জন্য বলছি এই অ্যাড কখোন গুগল  আডসেন্স এর বিকল্প হতে পারে না এবং এখান থেকে আপনি হিউজ ইনকাম পাবেন না। আপনি নরমাল একটা ইনকাম পেতে পারেন কোন প্রকার এক্সট্রা পরিশ্রম ছাড়া। এটা আপনার ব্লগ বা ওয়েব সাইট এর জন্য এক্সট্রা ইনকাম হিসাবে কন্সিডার করতে পারেন।

আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগে pop-up or pop-under বিজ্ঞাপন প্রবর্তন করতে পারেন এবং একটি ভাল সাইট পছন্দ করতে হবে যা নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত।

Popcash এবং Popads উভয়ই খুব জনপ্রিয় সাইট যারা প্রাপ্তবয়স্ক এবং অ-প্রাপ্তবয়স্ক বিজ্ঞাপন প্রদান করে। আপনি আপনার সাইটের দর্শকদের জন্য যে ধরনের বিজ্ঞাপন দেখতে চান তা নির্বাচন করতে পারেন। ইন্টিগ্রেশন সিস্টেম খুব সহজ এবং উভয় নেটওয়ার্ক তাদের উচ্চ high payout rates জন্য পরিচিত। এমনকি অল্পসংখ্যক ট্র্যাফিক এবং নতুন ওয়েবসাইটের জন্য সুবিধাজনক। এখানে  সাইট দুইটির কিছু বৈশিষ্ট্য বর্ণনা করা হল।

ট্রাস্ট এবং নির্ভরযোগ্যতা: PopCash 2012 থেকে অনলাইন এবং এখনও সফলভাবে চলছে। এর ভাল খ্যাতি আছে এবং এখন পর্যন্ত কোন  issue ছাড়া তার প্রকাশকদের payment পরিশোধ করছে।

PopAds 2010 সালে ব্যবসাতে প্রবেশ করে এবং এটি কোনো প্রকার বিলম্ব ছাড়াই প্রকাশককে payment পরিশোধ প্রদান করছে।

পেমেন্ট সিস্টেম: পপক্যাশ ন্যূনতম 10 $  পেয়াউন্ট প্রদান করে, যা এমনকি একটি ছোট পরিমাণে প্রকাশক পেমেন্টের অনুরোধ করতে করতে পারেন। PopCash তার প্রকাশকদের খুব দ্রুত দৈনিক ভিত্তিতে ব্যবহারকারীদের অনুরোধের 1-7 দিনের মধ্যে অর্থ প্রদান করে। আমি একটি সপ্তাহের মধ্যে PopCash থেকে আমার পেমেন্ট পেয়েছি কোন hassle ছাড়া। এটির প্রকাশকদের জন্য একাধিক পেমেন্ট sytem অফার করে, যা পেপ্যাল, পেজা এবং পক্সাম।

pp

PopAds তার প্রকাশকদের সর্বনিম্ন 5 $ cashout  এবং দ্রুততম পরিশোধ সিস্টেমের জন্য একটি ভাল খ্যাতি রয়েছে। এটি প্রতিদিন পেমেন্ট প্রক্রিয়া করে এবং আপনার অনুরোধের 24 ঘন্টার মধ্যে অর্থ প্রদান করে। PopAds পেমেন্ট পদ্ধতিতে Payoneer সহ পেপ্যাল, পেজা এবং ওয়্যার ট্রান্সফার, পেমেন্ট প্রদান করে।

রেফারেল কমিশন: এটি এই নেটওয়ার্কের সেরা বৈশিষ্ট্য। Popcash এবং Popads উভয়ই আপনার referral সদস্যের উপার্জন থেকে আপনি 10% আয় পাবেন।
Popdas আপনার রেফারেল লিঙ্ক সহ অনেক ব্যানার বিজ্ঞাপন ফরম্যাটের অনুমতি দেয় যখন Popcash কোন ব্যানার বিজ্ঞাপন নেই তবে আপনি আপনার ব্যক্তিগত রেফারেল লিঙ্কের মাধ্যমে রেফারাল সংগ্রহ করতে পারেন।

কিভাবে যোগদান করবেন: আপনি যদি আপনার সাইটের ওয়েবসাইট অ্যাডমিনিস্ট্রেটর হন তবে আপনি নিম্নোক্ত পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার ওয়েবসাইটে code add করে  আয় করতে পারেন।

1. এখানে ওয়েবসাইটের লিঙ্কটি ক্লিক করুন। POPCASH  OR POPADS (আপনি আপনার সাইটে তাদের কোড ব্যবহার করতে উভয় সাথে রেজিস্টার করতে পারেন)
2. নিবন্ধন করুন
3. নিবন্ধীকরণ নিশ্চিত করুন (নিশ্চিতকরণ লিঙ্ক আপনার মেল ইনবক্সে পাঠাবে। SPAM বক্সটিও দেখুন)
4. আপনাব্যবহারকারী নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে ড্যাশবোর্ড যান
5. ড্যাশবোর্ডে, ‘add website’ ক্লিক করুন, আপনার ওয়েবসাইট যোগ করুন এবং নির্দেশনা অনুসরণ করুন

pp

6. অনুমোদন পরে Popcash OR Popads সাইটের ড্যাশবোর্ডে “Get Code” ক্লিক করুন এবং কোডটি কপি করুন
pp

pp
7. এখন আপনার নিজের ওয়েবসাইটে ড্যাশবোর্ডে যান ... .. 'Appearance' ক্লিক করুন ...... তারপর 'Editor' ক্লিক করুন

pp
8. ‘Theme Footer’এ ক্লিক করুন এবং কোডের নিচে/শেষে কোডটি পেস্ট করুন
pp
9. 'আপডেট' ক্লিক করুন

আপনার উপার্জন অবিলম্বে শুরু করা হবে এবং আপনার Popcash / Popads ওয়েবসাইট অ্যাকাউন্ট যেতে দেখতে পারেন।

স্টুডেন্ট ও ইয়াং প্রফেশানালদের জন্য বিভিন্ন ধরনের সুযোগ সুবিধার (ইর্ন্টারনীশিপ, ফেলোশিপ, ওয়ার্কশপ, ট্রেইনিং, কনফারেন্স, স্কলারশীপ, গ্র্যান্ট ইত্যাদি) তথ্যবহুল খবরাখবর নিয়ে যাত্রা শুরু করেছে DISA-Development Initiative for South Asians। মূলত সাঊথ এশিয়ানদের কথা চিন্তা করে, তাদের উন্নয়নের জন্য এটি একটি ওয়াল্ড ওয়েব পাের্টাল।
PunBB bbcode test

DISA  বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের (United Nations Civil Society Participation (iCSO), CIVICUS World Alliance, Charter for Compassion, The Network for Social Work Management) সদস্য হিসেবে মানব সম্পদ উন্নয়নমূলক তথ্য সংগ্রহ, বিশ্লেষন, পরিবেশন ও সংরক্ষনের মাধ্যমে উন্নয়নশীল দেশসমূহ বিশেষ করে সাউথ এশিয়ার দেশসমূহের নাগরিকদের প্রফেশানাল ডেভেলমেন্টের জন্য একটি সমৃদ্ধ ওয়েব পাের্টাল তৈরীর নিমিত্তে কাজ করে যাচ্ছে।
আপনি যদি একজন ইউনিভার্সিটির শিক্ষার্থী হন, তাহলে ইর্ন্টারনীশিপ /স্কলারশীপ/ভলান্টীয়ারিং কাজের মাধ্যমে আপনি নিজেকে পরিবর্তী প্রফেশানাল কেরিয়ারের জন্য তৈরী করে রাখতে পারেন।
যারা ইয়াং প্রফেশানাল হিসেবে কাজ শুরু করেছেন, তাদের জন্য বিভিন্ন ধরনের ট্রেইনিং/ফেলোশিপের তথ্য রয়েছে যা নিয়মিত হালনাগাদ করা হয়। উন্নয়নশীল দেশসমূহের নাগরিগদের জন্য বিনামূল্যে বা আংশিক গ্র্যান্ট গ্রহনের মাধ্যমে আপনি আপনার ক্যারিয়ারকে আরও সমৃদ্ধ করতে পারেন।

এক্সপার্ট প্রফেশানালদের জন্য এ পাের্টালে রয়েছে বিভিন্ন কনফারেন্স/রিসার্সগ্র্যান্ট/ওয়ার্কশপ এর তথ্য।
ফটেগ্রাফিক/বুদ্ধিবিত্তিক প্রতিযোগীতায় অংশগ্রহনের মাধ্যমে নিজের মেধার বিকাশ ঘটাতে পারেন।
এখানে রয়েছে সাম্প্রতিক প্রকাশিত বিভিন্ন পাবলিকেশন ও এন্যুয়াল রির্পোট যা এখান †থকে বিনামূল্যে ডাউনলোড করতে পারেন।

এছাড়াও মানব সম্পদ উন্নয়ন সংক্্রান্ত বিভিন্ন আর্টিকেল ও তথ্য-উপাত্তের ভান্ডার রয়েছে এখানে।
Don’t Miss Any Opportunity…. DISA এর নিউজলেটার সাবসৃক্্রাইব করুন এবং নিয়মিত আপডেটেট থাকুন About New Opportunity।
আপনার সংগঠনের ট্রেনিং/ওয়ার্কশপ/স্কলারশীপ/ইর্ন্টারনীশিপের news অথবা published publication-এর তথ্য প্রকাশ করতে পারেন বিনামূল্যে।

‘Inspiring Human Development’ হলো DISA–এর motto, ফলে এর সকল সুবিধাদি বিনামূল্যে। DISA একটি †স্বচ্ছাসেবি সংগঠন হিসেবে কাজ করছে যেখানে আপনিও আপনার মেধা ও পরিশ্রমকে কাজে লাগিয়ে সহায়তা করতে পারেন।
VISIT: DISA-Development Initiative for South Asians

আজকে একটি ভিন্ন ধরনের সাইটের বিষযে লিখবো যেখানে লেখালেখি করে ভাল আয় করা সম্ভব ।  আমরা অনেকেই বিভিন্ন আউটসোর্সিং সাইটে কাজ করি। আউটসোর্সিং এর কাজের মধ্যে অনেকেই PTC সাইটে কাজের অভিঙ্গতা রয়েছে। তবে তা হয়ত অনেকের ক্ষেত্রে তিক্ত। কারন হাজার হাজার SCAM site এর মধ্যে হাতেগোনা কয়েকটি সাইট রয়েছে যারা সত্যিকার ভাবে pay করে থাকে। যেমন ClixSense, NeoBux, Matrixmail বা Clicksia এর মতো কিছু সাইট যেগুলো পরিক্ষিত। শুধুমাত্র এড-এ click করে আয় করা কঠিন কারন তারা প্রতি click-এ খুব সামান্যই পে করে। তবে PTC Site থেকেও ভাল আয় করা সম্ভব যদি আপনি অনেক রেফারেল তৈরী করতে পারেন। অামার পরিচিত একজন যার ১০০-এর উপর রেফারেল আছে উপরের একটি সাইটে। সেখান থেকে সে মাসে কয়েক ডলার আয় করে। আপনিও ট্রাই করে দেখতে পারেন। Legit PTC সাইট চেনার ক্ষেত্রে, যে সাইট প্রতি এড-এর জন্য ১ সেন্ট বা তার বেশী দেয় মনে রাখবেন সেটি ভুয়া।

আজকে যে সাইটের বিষয়ে লিখবো সেটি PTC সাইটের উল্টো। এখানে আপনাকে কোন এড-এ ক্লিক করতে হবে না বরং আপনার এড-এ অন্যরা ক্লিক করবে এবং  সেখান থেকে আপনার ইনকাম হবে।

সাইটির কিছু বৈশিষ্ট্য:
১। এখানে আয় লিমিটেড না । আপনি যত শ্রম দিবেন তত আয় করা সম্ভব।
২। এখানে কাজ করার নিদিষ্ট কোন টাইমফ্রেম নেই। অর্থাত আপনি যখন সময় বের করতে পারবেন তখনই কাজ করতে পারবেন।
৩। এই কাজটি সহজ, যে কেউ করতে পারবে । একটু internet-এ লেখালেখির অভ্যাস থাকতে হবে।
8। এ সাইটির আর একটি সুবিধা হল রেফারেলের মাধ্যমে তিন লেবেল পর্যন্ত আয়ের সুবিধা আছে এখানে।

কাজটা কেমন একটু ধারনা দেই।
ধরুন কোন ব্লগ বা ফোরামে কোন একটি বিষয় নিয়ে আলোচনা হচ্ছে । মনে করুন translation বিষয় নিয়ে আলোচনা হচ্ছে, আপনি google translation-এর বা অন্য কোন সাইটের লিংক ঐ  ব্লগ বা ফোরামের কোমেন্ট-এ দিয়ে দিলেন। এখন যতজন এ লিংকে ক্লিক করবে তত ক্লিকের জন্য একটি নিদিষ্ট হারে আপনাকে ঐ সাইটি পে করবে। এ জন্য আপনাকে ঐ সাইটে প্রথমে Register করে Create Link Option-এ গিয়ে লিংকটি  Generate করে নিতে হবে। মুলত নতুন generated linkটি ব্লগ বা ফোরামে দিতে হবে।
ব্লগ বা ফোরামে কোমেন্ট ছাড়াও বিভিন্ন ব্লগ বা ফোরামে বিভিন্ন বিষয় নিয়ে লিখতে পারেন এবং যেখানে ঐ বিষয় related link সংযুক্ত করে দিতে পারেন পাঠকদের আরো এ বিষযে জানার জন্য। এ ভাবে আপনি যখন online থাকবেন না তখনও আপনার একাউন্টে income জমা হতে থাকবে।
এ সাইটির আর একটি সুবিধা হল এটা PayPal এবং Payza দুটোই সাপোর্ট করে। বাংলাদেশে PayPal  সাপোর্ট করেনা কিন্তু  Payza সাপোর্ট করে। Payzaতে একাউন্ট করুন এখান থেকে।
সাইটির নাম হচ্ছে  LinkBucks. Site-এ যান এবং বিস্তারিত জানুন I
সাইটিতে Register   করে Link generate করুন এবং Internet-এর  million ওয়েবসাইটে  অবসর সময়ে লেখালেখি করে....generatedকৃত linkটি লেখায় সংযুক্ত করূন......এবং আয় করতে থাকুন Even When You Are in Sleep.

আমরা সবাই ফেসবুক এর সাথে পরিচিত। খুব কমই আছেন যারা ফেসবুক ব্যবহার করেন না। অনেকের আবার এক বা একাধিক ফেসবুক ফ্যান পেজ আছে। কিন্তু পেজে লাইক পাওয়া দুরুহ ব্যাপার। আবার আমরা অনেকেই বিভিন্ন আউটসোর্সিং সাইটে কাজ করি সেখানে হারহামেশাই লাইক এর কাজ পাওয়া যায়। কিন্তু লাইক পাওয়া মোটেও সহজ নয়।

আজ আপনাদের আমি এমন একটি সাইটের সাথে পরিচয় করিয়ে দেব, যেটার মাধ্যমে আপনি ফেসবুকের পেজের লাইক পাবেন সহজেই। এটা অনেকটা বিনিময়ের মত। মানে আপনি যতগুলো লাইক করবেন ততগুলো লাইক পাবেন। আপনি লাইক এর মাধ্যমে কয়েন অর্জন করবেন আবার সেই কয়েন এর বিনিময়ে আপনার পেজের লাইক পাবেন। সহজ হিসাব।

তো চলুন শুরু করা যাক ধাপে ধাপে......

ধাপ:১:

প্রথমেই আপনাকে সাইটে সদস্য হতে হবে, এই জন্য এইখানে GetYourLikes এখানে গিয়ে রেজিস্ট্রেশন করুন্ নতুন একটা অফার চলছে সেটা হল রেজিস্ট্রেশন করলেই ২০০ কয়েন, দেরী না করে লুফে নিন।
http://media.somewhereinblog.net/images/thumbs/sharif2bd_1336733789_1-1.jpg

রেজিস্ট্রশন সঠিকভাবে সম্পন্ন হলে আপনার ইমেইল এ একটিভ লিংক যাবে সেটাতে ক্লিক করে আপনার একাউন্ট একটিভ করে নিন।

ধাপ ২

এবার আপনার কয়েন অর্জনের পালা
http://media.somewhereinblog.net/images/thumbs/sharif2bd_1336733912_2-2.JPG
এজন্য মেনুতে Earn coin --> Facebook এ ক্লিক করুন তাহলেই পেজের তালিকা চলে আসবে.. শুধু লাইক বাটনে চাপতে থাকুন আর পয়েন্ট অর্জন করতে থাকুন। কোন পেজর জন্য কত পয়েন্ট/কয়েন পাবেন সেটা পেজের নীচেই লেখা আছে।

ধাপ ৩:

পয়েন্ট তো অর্জন হল এবার চলুন সেই পয়েন্ট খরচ করে নিজের ফ্যানপেজ এর লাইক বাড়িয়ে নেই। এ জন্য প্রথমেই আপনাকে আপনার ফ্যানপেজেটি এড করতে হবে।
http://media.somewhereinblog.net/images/thumbs/sharif2bd_1336733938_3-3.jpg

বামের মেনু থেকে Add Site এ ক্লিক করুন।


এবার যে পেজ টি আসবে সেখানে উপর থেকে Facebook সিলেক্ট করুন।
১. এখানে আপনার ফ্যানপেজের ইউআরএলটি লিখুন
২. এখানে পেজের টাইটেল লিখুন
৩. আর প্রতি লাইকের জন্য কত পয়েন্ট দিবেন সেটা দিন। (১০-১২ দেয়াটাই মনে হয় উত্তম)
এবার Add Site এ ক্লিক করে সেভ করুন।



এবার আপনার কাজ হল আপনার এড করা পেজে আপনার অর্জিত কয়েন সেট করা। এই জন্য My Site এ ক্লিক করে উপর থেকে Facebook এ ক্লিক করলেই আপনার এড করা পেজের নাম দেখতে পারবেন।

এবার Add Coin এ ক্লিক করুন
http://media.somewhereinblog.net/images/thumbs/sharif2bd_1336733961_4-4.jpg

এবার কত পয়ন্টে সেট করবেন সেই সংখ্যাটি লিখুন। তারপর সেভ করুন। আপনার কাজ শেষ এবার অন্যরা আপনার পেজ লাইক করবে আর কয়েন অর্জ করবে তার বিনিময়ে আপনি পাবেন আপনার কাঙ্খিত লাইক।

আর আপনিও লাইক করে কয়েন অর্জন করতে থাকুন।

বিঃদ্রঃ কয়েন অর্জনের আরেকটি সহজ উপায় হল রেফারেল সাইন আপ। আপনার রেফারে একজন সদস্য হলেই আপনি পাবেন ৫০ কয়েন।
এভাবে পয়েন্ট অর্জন করা বেশি সহজ।

আপনার রেফার লিংক পাওয়ার জন্য Promote Site এ ক্লিক করলেই পেয়ে যাবেন। ধন্যবাদ। সবাই ভালো থাকবেন।